সরকারের উন্নয়নের প্রচার সুশীল সমাজের দায়িত্ব নয়: ড. আকবর আলী খান

0
177

ঢাকা: সরকারের উন্নয়নের প্রচার সুশীল সমাজের দায়িত্ব নয় বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান। সুশীল সমাজ চাপে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে সরকারের কাছে সুশীল সমাজ বিতর্কিত।  সুশীল সমাজের কাজ হলো সরকারের ভুল-ত্রুটিগুলো তুলে ধরা। সরকারের উন্নয়নমূলক কাজের প্রচার করা নয়।

সোমবার দুপুরে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ব্র্যাক কমিউনিটি অ্যাম্পাওয়ারমেন্ট প্রোগ্রাম এবং দি হাঙ্গার প্রজেক্ট যৌথভাবে আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) স্থানীয়করণ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।
সভাপতির বক্তব্যে আকবর আলি খান বলেন, স্থানীয় সরকার কেন্দ্রীয় সরকারের অংশ নয়। তারা সম্পূর্ণ আলাদা। কিন্তু স্থানীয় সরকারের সব কাজে খবরদারি করেন স্থানীয় এমপিরা। তাদের জন্য স্থানীয় সরকারের প্রতিনিধিরা স্বাধীনভাবে কোন সিদ্ধান্ত নিতে পারে না। তাই তাদেরকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে।
সরকারের সমালোচনা করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা বলেন, বর্তমান সরকার নির্বাচনী ইশতেহারে বলেছিল এক বছরের মধ্যে বিশুদ্ধ সুপেয় পানি নিশ্চিত করবে। কিন্তু ক্ষমতায় এসে সরকার তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করেনি। স্থানীয় সরকারের প্রধান সমস্যা হলো বাল্যবিবাহ। এছাড়া শিক্ষা, দারিদ্র্য ও কর্মসংস্থানের সমস্যা রয়েছে। এসব সমস্যার সমাধান করতে হলে সরকার ও এনজিওগুলোর সমন্বিত উদ্যোগ নিতে হবে।

Print Friendly, PDF & Email