‘সরকারের এজেন্টরাই’ ভিসির বাসভবনে হামলা চালিয়েছে: রিজভী

0
184

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কারের আন্দোলন ভিন্নখাতে নিতেই ‘সরকারের এজেন্টরাই’ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিসির বাসভবনে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই অভিযোগ করেন।

তিনি বলেন, সাধারণ শিক্ষার্থীরা জানিয়ে দিয়েছে, ভিসির বাসভবনে তারা হামলা করেনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ছাত্রলীগের সন্ত্রাসীদের দখলে। তারা ছাড়া আর কেউ এই মুহুর্তে এই হামলা ও ভাঙচুর করার সাহস রাখে না। এই হামলা পরিকল্পিত ও রহস্যজনক।

সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন ভিন্নখাতে নিতেই সরকারের এজেন্টদের দিয়ে ভিসি‘র বাসভবনে হামলা হয়েছে- এটা সবাই বিশ্বাস করে এবং এই প্রশ্নটাও সবার মনে মনে ঘোরপাক খাচ্ছে।

আন্দোলনকারীদের সঙ্গে সরকারের আলোচনার প্রসঙ্গে রিজভী বলেন, ‘কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। তাদের দাবি মানার জন্য সরকারের কাছে আহ্বান জানালেও সরকারের পক্ষ থেকে কোনো কর্ণপাত করা হয়নি। সোমবারও আওয়ামী লীগের মন্ত্রী ও নেতারা এই আন্দোলনের নেতাদের সঙ্গে বৈঠক করলেন।

পরবর্তিতে আমরা দেখলাম সেটা ছিলো একেবারেই লোক দেখানো। তারা (সরকার) কী বললেন, একমাস পর বিষয়টি দেখবেন। কিন্তু আটক শিক্ষার্থীদের মুক্তি না দিয়ে বললেন, কারা ভাঙচুর ও হামলার সঙ্গে জড়িত তাদের পরীক্ষা-নিরীক্ষা করে ছাড়া হবে।

তিনি প্রশ্ন রেখে তিনি বলেন, গুলি, হামলা, ভাঙচুর তো করেছে ছাত্রলীগ। গণমাধ্যমে যেসব খবর বেরিয়েছে, ছবি প্রকাশ হয়েছে তাদের ধরছেন না কেনো?

এই সরকারেরতো অগণতান্ত্রিক শক্তি। এরা নাৎসীবাদী (জার্মানি) শক্তি, এরা গ্যাসচেম্বারে মানুষ পুঁড়িয়ে মারতে পারে, এরা নিজেরা আগুন দিয়ে অন্যের ওপর নাশকতার দোষ চাপাতে পারে। ঠিক একই কাজ করছে এই সরকার। নাৎসীদের চরিত্র ও সরকারে চরিত্র একই ধরণের।

কারাগারে অসুস্থ খালেদা জিয়াকে ‘অর্থোপেডিক বেড’ দেয়া হচ্ছে না বলে অভিযোগ করে রিজভী বলেন, কারাগারে সরকার দেশনেত্রীকে ক্রমাগত কষ্ট দিয়ে যাচ্ছেন। তার শারীরিক অবস্থা অনুযায়ী এমনকি তার জন্য সরকারের গঠিত মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী তার জন্য যে বিছানার কথা বলা হয়েছে, তা দেয়া হচ্ছে না। অর্থাৎ মেডিকেডেট বেড অর্থোপেডিকস বেড দেয়া হয়নি।

সরকার এই নিষ্ঠুর আচরণটি করছেন কারা কর্তৃপক্ষের দ্বারা। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। দেশনেত্রীর প্রতি সরকার যে আচরণ করছেন এটা বণ্য প্রতিহিংসার শামীল।

সরকার জিডিপি প্রবৃদ্ধি নিয়ে যে ঘোষণা দিয়েছে তাকে চাপাবাজী বলেছেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, সোমবার বিশ্বব্যাংক বলেছে, দেশে বিনিয়োগ স্থবির, রফতানি আয় কমছে। সকল খাতে প্রবৃদ্ধিও নেতিবাচক। তাহলে জিডিপি বাড়লো কিভাবে এই প্রশ্ন বিশ্বব্যাংকের। তারা বলেছে, জিডিপির প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ এর বেশি হবে না। অথচ সরকার বলছে প্রবৃদ্ধির হার ৭ এর উপরে হবে।

আমরা আগে যে বলেছিলাম জিডিপির প্রবৃদ্ধি নিয়ে সরকারের ঘোষণা চাপাবাজী। এটা এখন আন্তর্জাতিক প্রতিষ্ঠান কর্তৃক স্বীকৃতি হলো। লুটপাটের ভাবধারায় অনুপ্রানিত আওয়ামী সরকার ডাহা মিথ্যার ফেরিওয়ালা।

চট্টগ্রাম মহানগর সহসভাপতি এম এ আজিজ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম দুলালসহ ৫৩জন ও সিলেটের কুলাউড়ায় ৩৯ জন নেতাকর্মীর জামিন বাতিল করে কারাগারে প্রেরণের ঘটনা নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তি দাবি করেছেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য নাজমুল হক নান্নু, অধ্যাপক সিরাজুল ইসলাম, প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সেলিমুজ্জামান সেলিম, সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ প্রমুখ।

Print Friendly, PDF & Email