সাজাপ্রাপ্ত দুই মন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির

0
317

ঢাকা: আদালত অবমাননার জন্য দণ্ডিত খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেলের শপথ ভঙ্গ হয়েছে বলে সুপ্রিমকোর্টের মন্তব্যের পর অবিলম্বে তাদের পদত্যাগ দাবি করেছে বিএনপি। সোমবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এ দাবি করেন।

সংবাদ সম্মেলনে মওদুদ আহমদ বলেন, দেশের সর্ববৃহৎ দায়িত্বশীল গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে বিএনপি মনে করে, সুপ্রিম কোর্টের মর্যাদা ও ভাবমূর্তি রক্ষার্থে কাল বিলম্ব না করে দুই মন্ত্রীর অবিলম্বে মন্ত্রিত্ব ও জাতীয় সংসদ থেকে পদত্যাগ করবেন। এই দুইমন্ত্রী শপথ ভঙ্গ করায় তাদের এ পদে থাকার অধিকার নেই।

তিনি বলেন, দুই মন্ত্রীর শপথ ভঙ্গে ভয়ানক জাতীয় এবং সাংবিধানিক সংকট সৃষ্টি করেছে। কারন বাংলাদেশের ১৬ কোটি মানুষের ভাগ্য আজ আদালত অবমাননা মামলায় সাজাপ্রাপ্ত দুই মন্ত্রীর হাতে বন্দি। সাজাপ্রাপ্ত মন্ত্রীরা জনগণের প্রতিনিধিত্ব করছে। একজন মন্ত্রী শুধুমাত্রই দেশের জনগণের প্রতিনিধিত্ব করে কোন দলের নয়। কাজেই অনতিবিলম্বে দুই মন্ত্রীর পদত্যাগ দাবি করছি।

তিনি আরো বলেন, ২৭ মার্চ রায় প্রদানের তারিখ থেকে দুই মন্ত্রী কর্তৃক স্বাক্ষরিত সকল আদেশ বাতিল ঘোষণা করার আহ্বান জানাচ্ছি। আর তা না হলে গণতান্ত্রিক ব্যবস্থায় রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে এর সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব পড়তে পারে।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে দুই মন্ত্রী বিচার বিভাগের মর্যাদাকে খাটো করেছেন। বিষয়টি শুধুমাত্র আইনগত নয়, নৈতিকতার সঙ্গেও গভীরভাবে জড়িত। খাদ্য ও মুক্তিযোদ্ধামন্ত্রী পদত্যাগ করলে নিজের, দলের ও সরকারের জন্য মঙ্গলজনক হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন,বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

Print Friendly, PDF & Email