সারা দেশের গৃহকর্মীদের ডাটাবেজ তৈরি হচ্ছে

0
333

ঢাকা: সারা দেশের গৃহকর্মীদের ডাটাবেজ তৈরির কাজ শুরু করতে যাচ্ছে সরকার। পাশাপাশি তাদের অধিকার বাস্তবায়নের জন্য একটি মনিটরিং সেলও করা হবে। আগামী তিন মাসের মধ্যেই সরকার এ কাজ শুরু করবে বলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে।

এর আগে গত ২১ ডিসেম্বর ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ মন্ত্রিসভায় অনুমোদন হয়। এর পরই মন্ত্রণালয় এ বিষয়ে কাজ শুরু করে। আগামী সপ্তাহের মধ্যে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা’ গেজেট আকারে প্রকাশ করা হবে বলে বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে বলা হয়েছে।

গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা অনুমোদন হওয়ায় সব সিটি করপোরেশন, জেলা-উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে গৃহকর্মীদের তথ্য সংগ্রহ করার কাজ সহজ হবে। গৃহকর্মীরা সরকারের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মাধ্যমে আর্থিক সহায়তা পাবেন।

এ ছাড়া বিমা, দুর্ঘটনায় ক্ষতিপূরণ প্রাপ্তিসহ নানাবিধ সামাজিক নিরাপত্তার আওতায় আসবে। এ নীতিমালা বাস্তবায়নে গণসচেতনতা এবং প্রচার বৃদ্ধি করা হবে। এতে দেশে গৃহকর্মী নির্যাতনের অপরাধ প্রবণতা অনেক হ্রাস পাবে। বিভিন্ন শ্রমজীবী সংগঠন ও প্রতিষ্ঠানের তথ্যানুযায়ী, বর্তমানে দেশে প্রায় ২০ লাখ গৃহকর্মী রয়েছে।

Print Friendly, PDF & Email