সালাউদ্দিন কাদের-মুজাহিদের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

0
277

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রিভিউ আবেদন খারিজের  পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে আপীল বিভাগ। বৃহস্পতিবার বিকালে দুজনের রায় পৃথকভাবে প্রকাশ করা হয়। রায় প্রকাশের পর সেটি ট্রাইব্যুনালে পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে সুপ্রীম কোর্টের রেজিষ্টার অফিস।

জানা গেছে, বৃহস্পতিবার বিকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায়ে চার বিচারপতি স্বাক্ষর করেন। রিভিউ খারিজের রায়ে স্বাক্ষরকারী চার বিচারপতি হলেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রায়ের কপি আজই কারাগারে পাঠানো হবে বলে সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে সকালে এ্যাটর্নি জেনারেল গণমাধ্যমকে জানান, দুজুনের রায়ের কপি সংক্ষিপ্ত আকারে নয়, পূর্ণাঙ্গভাবে শিগগির প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে এ কথা জানান। অ্যাটর্নি জেনারেল বলেন, সকালে আপিল বিভাগের কাছে সালাউদ্দিন কাদের সাকা চৌধুরী ও মুজাহিদের রিভিউ খারিজের সংক্ষিপ্ত রায় দেয়ার আবেদন জানানো হয়। এ সময় আদালত বলেন, তাদের রিভিউ আবেদন খারিজের রায়ের কপি সংক্ষিপ্ত আকারে নয়, পূর্ণাঙ্গভাবে শিগগির দেয়া হবে।

এদিকে বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়। র‌্যাব, পুলিশ ও বিজিবির সমন্বয়ে এ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। এর আগে বুধবার সকাল ৯টার দিকে সাকা চৌধুরীর রিভিউ আবেদনের ওপর শুনানি শুরু করেন প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ।

Print Friendly, PDF & Email