সিইসি রকিবের পর্যবেক্ষণকে ‘রসিকতা’ বলছে বিএনপি

0
230

ঢাকা: তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন আগের দুই ধাপের তুলনায় সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। তবে সিইসির এ পর্যবেক্ষণকে ‘রসিকতা’ বলছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। ইসির সমালোচনা করে দলটি বলছে, নির্বাচন সুষ্ঠু ও অবাধ করার কোনো আগ্রহ এই কমিশনের নেই। তিনি (সিইসি) যা বলছেন এবং করছেন তা শুধু চাকরি বাঁচানোর জন্য।

রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক যৌথসভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা বলেন।

গতকাল শনিবার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপে দেশের ৪৮ জেলার ৬২০টি ইউপিতে ভোটগ্রহণ হয়। ভোটগ্রহণ শেষে ওইদিন সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, তৃতীয় ধাপের ভোটে কিছু অনিয়ম ও সহিংসতা বিচ্ছিন্নভাবে ঘটলেও তা আগের দুই ধাপের তুলনায় কম। বড় ধরনের জানমালের ক্ষতি ছাড়াই শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরো বলেন, আগের দুই ধাপের অভিজ্ঞতা ও সতর্কতার কারণে তৃতীয় ধাপের নির্বাচন তুলনামূলকভাবে শান্তিপূর্ণ হয়েছে। ভোটের আগের রাতে কোথাও কোনো অনিয়ম-সহিংসতা হয়নি। ভোট চলাকালেও বড় ধরনের কোনো অঘটন ঘটেনি।

সিইসির ওই বক্তব্যের জবাবে রুহুল কবির রিজভী বলেন, নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে প্রধান নির্বাচন কমিশনার যে বক্তব্য তুলে ধরেছেন তা রসিকতা ছাড়া আর কিছু নয়। মূলত তিনি তার শিক্ষা-দীক্ষা, নীতি-নৈতিকতা থেকে বিচ্যুত হয়েছেন। তিনি যা বলছেন ও করছেন, তা শুধু চাকরি বাঁচানোর জন্য।

এ প্রসঙ্গে তিনি আরো বলেন, এই সরকার ভোট, গণতন্ত্র ও নির্বাচনকে পদদলিত করেছে। আর এই কাজে সহযোগিতা করেছে নির্বাচন কমিশন। আসলে কেউ (নির্বাচন কমিশনাররা) যদি নির্লজ্জ হয়, তাহলে তারা জনগণের তোয়াক্কা করে না।

এ সময় বিএনপির যুগ্ম-মহাসচিব মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হারুন-উর রশিদ, আসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিএনপির সহ-দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, আসাদুল করিম শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email