সিলেটে বই পড়া উৎসবের সমাপনী অনুষ্ঠান ২০ এপ্রিল

0
227

সিলেটে ইনোভেটর আয়োজিত তিন মাসব্যাপী বইপড়া উৎসবের সমাপনী অনুষ্ঠান আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) অনুষ্ঠিত হবে। ওই দিন বিকেল ৩ টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বইপড়া উৎসবের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে থাকবেন প্রখ্যাত সাংবাদিক ও লেখক আবেদ খান। এছাড়াও অনুষ্ঠানে সিলেটের শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে বইপড়া উৎসবের সমাপনী স্মারকের মোড়ক উন্মোচনের পাশাপাশি রয়েছে বিভিন্ন আয়োজন। গত ২৭ মার্চ এ অনুষ্ঠানটি হওয়ার কথা থাকলেও অনিবার্য কারণে তা স্থগিত করা হয়।

এদিকে, বইপড়া উৎসবের সমাপনী অনুষ্ঠানকে সফলের লক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে অংশগ্রহণকারী প্রতিযোগীদের যথাসময়ে অনুষ্ঠানস্থলে উপস্থিত থাকতে অনুরোধ জানানো হয়েছে। একই সাথে আমন্ত্রণ জানানো হয়েছে অভিভাবকদেরও।

এ বছর প্রথমবারের মতো স্কুল পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করায় বইপড়া উৎসবে যোগ হয়েছে নতুন মাত্রা। স্কুল এবং কলেজ-বিশ্ববিদ্যালয় মিলিয়ে এবার প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়। গত বছরের ২০ ডিসেম্বর এ উৎসবের উদ্বোধন করেন বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে স্কুল পর্যায়ের শিক্ষার্থীরা সেলিনা হোসেনের ‘গল্পটা শেষ হয়না’ এবং কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সৈয়দ শামসুল হকের ‘নিষিদ্ধ লোবান’ গ্রন্থটি গ্রহণ করে। পরবর্তীতে গত ১৭ ফেব্রুয়ারি নগরীর মদন মোহন কলেজে গ্রন্থ দু’টি থেকে পরীক্ষায় অংশ নেয় শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ‘জ্ঞানের আলোয় অবাক সূর্যোদয়!/ এসো পাঠ করি/ বিকৃতির তমসা থেকে/ আবিষ্কার করি স্বাধীনতার ইতিহাস’ স্লোগানকে সামনে রেখে ২০০৬ সাল থেকে এ অনুষ্ঠান আয়োজিত হয়ে আসছে।

Print Friendly, PDF & Email