Home Uncategorized সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসির বর্ণাঢ্য কর্মময় জীবন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসির বর্ণাঢ্য কর্মময় জীবন

515
0

Dr. Gulam Shahi
সিলেট: আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন বিঙ্গানী ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে গত ২৮ শে সেপ্টম্বর ২০১৪, যোগদান করেন। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের ভেটেরিনারি অনুষদের সার্জারি ও অবস্টেটরিক বিভাগের শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন।
তিনি বৃহত্তর যশোর জেলার শৈলকূপা উপজেলার সোনাদাহ গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবার জন্ম গ্রহন করেন। তাঁর পিতার নাম মরহুম মোঃ গোলাম কিবরিয়া, ডেপুটি পুলিশ সুপার (অবঃ), মাতার নাম আনোয়ারা বেগম।
তিনি ১৯৭৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় , ময়মনসিংহের ভেটেরিনারি অনুষদ থেকে প্রথম শ্রেণী অধিকার করে ডিভিএম ডিগ্রি এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে মেডিসিন বিভাগের প্রফেসর আব্দুর রহমানের তত্ত্বাবধানে এমএসসি ডিগ্রি অর্জন করেন । তিনি ১৯৮১ সালে সুইডিশ ইউনিভার্সিটি অব এগ্রিকালচারাল সায়েন্স হতে এনিম্যাল রি- প্রডাকশন বিষয়ের উপর অফল্যের সাথে পোস্ট গ্র্যাজুয়েট কোর্স সম্পন্ন করার পর ভেটেরিনারি কলেজে ফেলো নির্বাচিত হন।
তিনি ১৯৮৫ সালে যুক্তরাজ্যের লিভারপুল থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ভিজিটিং রির্সাচ ফেলো হিসাবে ১৯৯৫ ,২০০২ এবং ২০১১ সালে জাপানের সুকুপাবাস্ত ন্যাশনাল ইন্সিস্টিউট অভ এনিম্যাল ইন্ডাস্ট্রি , সুকুবা , নাগোয়া এবং ইউয়াতে বিশ্ববিদ্যালয়ে কাজ করেন। একজন নিবেদিত প্রান শিক্ষাবিদ , গবেষক এবং প্রজননস্বাস্থ্যে চর্চার পুরোধা ব্যাক্তিত্ব হিসেবে প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম তাঁর ৩৫ বছরের দীর্ঘ বর্নাঢ্য তর্মময় জীবনে শিক্ষকতার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন1ন গুরুত্বপূর্ণ প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন । তম্মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালের উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো -অর্ডিনেটর , নিরাপত্তা শাখার চেয়ারম্যান , বাকৃবি রিসার্চ সিস্টেমের সদস্য , ডিন ও প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক অন্যতম।
এছাড়াও তিনি সার্জারি বিভাগের প্রধান ও ভেটেরিনারি অনুষদের ডিন হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাকৃবির বঙ্গবন্ধু শেখ মুজিব হলের প্রতিষ্ঠিতা প্রভোস্ট এবং বাকৃবি ও কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশালের সিন্ডিকেট সদস্য ছিলেন।

Previous articleমার্কিন অভিনেতা ধর্ষণের শিকার!
Next articleনতুন মোড়কে আসছে ফেসবুক