সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

0
317

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: টানা আন্দোলনের অংশ হিসেবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা বুধবার বিক্ষোভ মিছিল করেছে। ৩৭তম বিসিএস (মৎস্য) ক্যাডারে প্রাণিবিদ্যার গ্র্যাজুয়েটদের যুক্ত করার প্রতিবাদে দেশব্যাপী আন্দোলন শুরু হয়েছে। বুধবার সকাল এগারটায় মাৎস্যবিজ্ঞান অনুষদ ছাত্রসমিতির উদ্যোগে বিক্ষোভ মিছিলটি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে। মিছিলে শতাধিক ছেলেমেয়ে পিএসসির সিদ্ধান্তের বিরুদ্ধে শ্লোগান দেয়।
উল্লেখ্য, পূর্বে কেবলমাত্র মাৎস্যবিজ্ঞান থেকে পাস করা শিক্ষার্থীরা বিসিএসের মাধ্যমে টেকনিক্যাল কোটায় উপজেলাগুলোতে মৎস্য কর্মকর্তা এবং মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা হয়ে যোগ দেওয়ার সুযোগ পেতেন। কিন্তু ৩৭তম বিসিএস (মৎস্য) ক্যাডারে মাৎস্যবিজ্ঞান বিষয়ে স্মাতক ছাড়াও প্রাণিবিদ্যার গ্র্যাজুয়েটদের যুক্ত করায় মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা এর প্রতিবাদ করছেন। মিছিল শেষে মাৎস্যবিজ্ঞান অনুষদের সামনে একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে বক্তারা বলেন। “এটি একটি সূক্ষ ষড়যন্ত্র। প্রাণিবিদ্যার জ্ঞান দিয়ে অবশ্যই মৎস্য (সম্মান) এর সমান সেবা দেয়া সম্ভব হবে না! প্রাণিবিদ্যায় যারা পড়ালেখা করেন তারা শুধু মৎস্য নিয়ে বিশেষায়িত নয়।
অপরদিকে মাৎস্যবিজ্ঞানের শিক্ষার্থীরা এই বিষয়ে বিষদ জ্ঞান অর্জন করে থাকেন। এছাড়া বাংলাদেশের প্রচুর বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিজ্ঞান অনুষদ এমনকি জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিজ্ঞান বিভাগ রয়েছে যা অনেক ক্ষেত্রেই টেকনিক্যাল ক্যাটাগরির বিষয়ের মধ্যে পড়ে না। কিন্তু দেশে যতটি বিশ্ববিদ্যালয়ে মাৎস্যবিজ্ঞান অনুষদ রয়েছে, সেখানে টেকনিক্যাল বিষয় হিসেবে মৎস্য নিয়ে পড়ানো হচ্ছে এবং তাত্ত্বিক পড়াশুনার পাশাপাশি গবেষণা ও মাঠপর্যায়ে জ্ঞান আহরণ করছেন মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। সেক্ষেত্রে অবশ্যই তারা প্রাণিবিজ্ঞানের শিক্ষার্থীদের চেয়ে মৎস্যক্ষেত্রে শতগুণ ভালো সেবা দিতে পারবেন।

Print Friendly, PDF & Email