সিলেট বিভাগজুড়ে বইছে পৌর নির্বাচনের হাওয়া !

0
330

সিলেট: নির্বাচনী হাওয়া বইছে সিলেট বিভাগজুড়ে। আগামী ডিসেম্বরে সিলেট বিভাগের ১৭টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। নির্বাচন অনুষ্ঠিত হওয়ার এমন গুঞ্জনে সম্ভাব্য প্রার্থীরা শুরু করে দিয়েছেন তোড়জোড়।

ইসি সূত্র জানিয়েছে, সিলেটসহ সারাদেশে ৩২৩টি পৌরসভার মধ্যে এবার ২৪৫ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে সিলেট বিভাগের ১৯টি পৌরসভার মধ্যে ১৭টিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে মামলা সংক্রান্ত ও সীমানা নির্ধারণী জটিলতায় সিলেটের বিয়ানীবাজার ও হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ পৌরসভার নির্বাচন বিলম্বিত হবে।

জানা গেছে, সিলেট বিভাগের সিলেট জেলার গোলাপগঞ্জ, কানাইঘাট ও জকিগঞ্জ পৌরসভা, সুনামগঞ্জ জেলার সুনামগঞ্জ, ছাতক, দিরাই ও জগন্নাথপুর পৌরসভা, হবিগঞ্জ জেলার হবিগঞ্জ, নবীগঞ্জ, মাধবপুর, চুনারুঘাট ও শায়েস্তাগঞ্জ পৌরসভা এবং মৌলভীবাজার জেলার মৌলভীবাজার, শ্রীমঙ্গল, কমলগঞ্জ, কুলাউড়া ও বড়লেখা পৌরসভায় আগামী ডিসেম্বর নাগাদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্যতা রয়েছে।

এই ১৭টি পৌরসভার ১৭টি মেয়র পদ, ১৫৩টি কাউন্সিলর পদ এভং মহিলাদের জন্য সংরক্ষিত ৫১টি কাউন্সিলর পদে এবার কয়েক শত প্রার্থী নির্বাচনী মাঠ কাঁপাবেন বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে এবার দলীয় প্রতীকে ও দলীয় মনোনয়নে এ নির্বাচন অনুষ্ঠিত হবে, সরকারের এমন সিদ্ধান্তে আওয়ামী লীগ ও বিএনপি’র সম্ভাব্য প্রার্থীরা ইতোমধ্যেই তোড়জোড় শুরু করে দিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ফেব্র“য়ারিতে এসব পৌরসভার নির্বাচিত পরিষদের পাঁচ বছরের মেয়াদ পূরণ হবে। মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

Print Friendly, PDF & Email