সীমাবদ্ধতা নিয়েই পানি ব্যবস্থাপনা গড়তে হবে

0
624

Anisul Islam Mahmud 01
ঢাকা: শিগগিরই তিস্তার পানি চুক্তি হবে- এমন আশাবাদ ব্যক্ত করে পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, পানির সীমাবদ্ধতার কথা চিন্তা করেই বাংলাদেশের পানিসম্পদ ব্যবস্থাপনাকে যুগোপযোগী করে গড়ে তুলতে হবে। হোটেল সোনারগাঁওয়ের বলরুমে বুধবার ‘মাল্টি স্টেকহোল্ডার এনগেজমেন্ট অন ওয়াটার রিসোর্সেস ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ওয়ারপো (পানিসম্পদ পরিকল্পনা সংস্থা), ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপ, ওয়ার্ল্ড ব্যাংক ও আইএফসি এ কর্মশালার আয়োজন করে।
মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, পানি ও খাদ্যের নিরাপত্তার জন্য অনেক প্রতিকূল অবস্থার মধ্যেও সরকার প্রয়োজনীয় বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে।
তিনি বলেন, সরকার বুড়িগঙ্গার পানিদূষণ রোধ করতে বদ্ধপরিকর। যমুনা ও ব্রহ্মপুত্র নদ থেকে পানি এনে বুড়িগঙ্গার পানিদূষণ রোধ করা হবে। একই সঙ্গে গঙ্গা ব্যারেজ ও জিকে প্রজেক্টের বিষয় নিয়ে চিন্তা করা হচ্ছে।
নদী ভাঙন, ইরিগেশনে পানির অপচয়, সব মৌসুমে প্রয়োজনীয় পানির প্রবাহ নিশ্চিত করা, সিলটেশন, লবণাক্ততা ও বন্যা সমস্যার ভয়াবহতার প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, ‘এ সব সমস্যার টেকসই সমাধানের জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।
আন্ডারগ্রাউন্ড ওয়াটারের ওপর নির্ভরশীলতায় উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী বলেন, ‘গৃহস্থালী, শিল্প, ইরিগেশনসহ প্রায় সব কাজেই মাটির নিচের পানি ব্যবহার করা হচ্ছে। দেশে ব্যবহৃত পানির ৮০ ভাগই মাটির নিচ থেকে তোলা হয়। সময়ের চাহিদা পূরণের জন্য মাটির উপরের পানি ব্যবহারের বিষয় ভাবনার মধ্যে আনতে হবে।’
মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ আশা প্রকাশ করে বলেন, ‘ভারতের তৎকালীন প্রধানমন্ত্রীর দেওয়া কথা ও সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বাংলাদেশ সফর এবং পরবর্তী ঘটনাপ্রবাহের আলোকে বলা যায়, শিগগিরই তিস্তার পানি চুক্তি হবে।’
কর্মশালায় বক্তব্য দেন— পানিসম্পদ প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম বীরপ্রতীক, এইচ এ্যান্ড এমের বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার রিলেশন রেসপনসেবল জোহান স্টিলেনসন, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কো-অআরেশনের ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপ (ডব্লিউআরজি) অর এশিয়া এ্যান্ড মিডলইস্ট এরিয়ার কো-হেড বাসটিয়্যান মোহরম্যান ও পানিসম্পদ মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের মহাপরিচালক সেলিম ভূঁইয়া।
সভাপতিত্ব করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান। কর্মশালায় পানিসম্পদ মন্ত্রণালয় ও ওয়ার্ল্ড ব্যাংকসহ দেশী-বিদেশী বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

Print Friendly, PDF & Email