সুশীল সমাজ আন্দোলন কিংবা রাজনৈতিক দলের বিকল্প না

0
170

Dr. Deboprio 02
চাঁদপুর: বিখ্যাত অর্থনীতিবীদ ও সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, যে দেশে বহুমতের গণতন্ত্র থাকবে, সেখানে বহুমতের সুশীল সমাজও থাকবে। অনেক রাজনৈতিক ব্যাক্তি রয়েছেন, যারা রাজনৈতিক এজেন্ডা তুলে ধরার জন্য সুশীল সমাজের টেবিলে এসে বক্তব্য রাখেন। আগে রাজনৈতিক ব্যাক্তিরা ব্যবসায়ী ছিলো, এখন ব্যবসায়ীরাই রাজনীতিতে আসেন। সবাই মিলে সব সমস্যার সমাধানে এগিয়ে আসবো এটাই লক্ষ্য হওয়া উচিৎ।
রবিবার দুপুরে চাঁদপুর প্রেসক্লাব ভবনের এলিট চাইনিজ রেস্টুরেন্টে সিপিডির আয়োজনে চাঁদপুর সুশীল সমাজের সাথে এক গোল টেবিল বৈঠকে প্রধান উদ্যোক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, সুশীল সমাজ আন্দোলন কিংবা রাজনৈতিক দলের বিকল্প না। কিন্তু সুশীল সমাজ মানুষের কন্ঠস্বর জোরদার করতে কাজ করে এবং তাদেরকে ইস্যু ভিত্তিক ভূমিকা রাখতে হবে। বাংলাদেশে অসম্পূর্ণ রাজনীতি থাকার কারণে সুশীল সমাজকে কাজ করতে হবে। সুশীল সমাজ কোনো একক মূল্যবোধের অংশ নয়, সকল মূল্যবোধের অংশ হিসেবে কাজ করছে।
চাঁদপুরের যে সমস্যাগুলো আপনাদের বক্তব্যের মাধ্যমে উঠে এসেছে, সেগুলোকে আপনাদের স্থানীয়ভাবে নিচের দিক থেকে তুলে এনে সমাধান করতে হবে। দেশের মিডিয়াগুলো এখন এসকল বিষয়গুলো তুলে ধরে ভালো ভূমিকা রাখছে। এর মধ্যে ইলেকট্রনিক্স মিডিয়া ও কমিউনিটি রেডিওগুলোও ভালো কাজ করছে।
চাঁদপুর সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক মনোহর আলীর সভাপতিত্বে ও সনাকের সভাপতি রোটারিয়ান কাজী শাহাদাতের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মিহির লাল সাহা, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, যমুনা টেলিভিশনের হেড অফ প্রোগ্রাম সাংবাদিক জয়-ই মামুন, এটিএন নিউজের আউটপুট এডিটর প্রণব সাহা, হাসেম রিয়েল এস্টেট এর পরিচালক আনোয়ার হোসেন দেলু, চাঁদপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ হোসেন, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইকবাল বিন বাশার, চাঁদপুর চেম্বার অব কমার্সের পরিচালক তমাল কুমার ঘোষ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী। এছাড়াও উন্মুক্ত আলোচনায় চাঁদপুর সাংবাদিক, শিক্ষক, চিকিৎসক, রাজনৈতিক ও সুধীজন বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email