সৌদি আরবে কর্মী পাঠাতে চুক্তি

0
279

Saudi-Arab
স্টাফ রিপোর্টার: সৌদি আরবে কর্মী পাঠানোর বিষয়ে বাংলাদেশ ও সৌদি সরকারের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে এ চুক্তি সই হয়।
বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. ইফতেখার হায়দার ও সৌদি আরবের পক্ষে দেশটির শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদ চুক্তিতে স্বাক্ষর করেন।
চুক্তিতে হাউস সার্ভিস ওয়ার্কার হিসেবে ১২টি ক্যাটাগরি করা হয়েছে। তার মধ্যে শুধু একটা ক্যাটাগরি অর্থাৎ গৃহকর্মীর বেতন নির্ধারণ হয়েছে। যার বেতন ধরা হয়েছে ৮০০ রিয়েল অর্থাৎ বাংলাদেশী টাকায় ১৬ হাজার টাকা। তবে তার থাকা, খাওয়া ও চিকিৎসা ব্যয় বহন করবেন নিয়োগ কর্তা। অন্য ১১টি ক্যাটাগরির বেতন এখনো চূড়ান্ত করা হয়নি।
এর আগে সৌদি আরবে কর্মী নেওয়ার প্রক্রিয়া ঠিক করতে সোমবার সকালে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে ঢাকায় সফররত সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদের নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। এর পর উভয় দেশের টেকনিক্যাল কমিটির সঙ্গেও বৈঠক অনুষ্ঠিত হয়।
প্রসঙ্গত, সৌদি আরব বাংলাদেশের সর্ববৃহৎ শ্রমবাজার। দেশটিতে ২০ লাখের বেশী বাংলাদেশী কর্মরত রয়েছেন। ২০০৮ সালে বাংলাদেশী শ্রমিক নেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব।

Print Friendly, PDF & Email