স্কুলে ৫ বার ফেল, জ্যাক-ই এখন শীর্ষ ধনী

0
198

ঢাকা: ক্লাসে ফেল করলেই জীবন বৃথা নয়। সন্তান পড়াশোনায় খারাপ হওয়ায়, যেসব মা-বাবাদের চিন্তায় রাতের ঘুম উড়ে গিয়েছে, তাঁদের ভরসার জন্য উত্‍‌কৃষ্ট উদাহরণ হতেই পারেন জ্যাক মা। চিনের এই শিল্পপতি বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মা স্কুলে ৫ বার ফেল করেছিলেন। স্কুল ও কলেজ জীবনে যে তিনি চূড়ান্ত অসফল, সম্প্রতি একটি ইন্টারভিউ-তে তা অকপট ভাবে স্বীকার করেছেন পৃথিবীর অন্যতম ধনী ব্যক্তি।

আলিবাবা গ্রুপের চেয়ারম্যান জ্যাক মা-র মোট সম্পত্তির পরিমাণ ২২.৫ বিলিয়ন বা ২ হাজার ২৫০ কোটি মার্কিন ডলার। ফোর্বস-এর বিচারে তিনিই চিনের বিশ্বের সবচেয়ে ধনী। তাঁর অনলাইন ব্যবসা আলিবাবা পৃথিবীর সবচেয়ে ধনী সংস্থার মধ্যে একটি। এহেন জ্যাক মা-র জীবনে অকৃতকার্য হওয়ার সংখ্যা নেহাত কম নয়।

দোভাস-এ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম-এর ফাঁকে একটি সাক্ষাত্‍‌কারে জ্যাক মা জানান, তিনি প্রাথমিক স্কুলে দুবার ও উঁচু ক্লাসে ৩ বার — সব মিলিয়ে মোট ৫ বার ফেল করেছিলেন। শুধু তা-ই নয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ১০ বার আবেদন করেছিলেন, প্রতিবারই বাতিল হয়ে যান।

জ্যাক মা-র কথায়, যখন হার্ভার্ড আমাকে বারবার বাতিল করে দেয়, তখন মনে মনে ঠিক করেছিলাম, এই বিশ্ববিদ্যালয়েই আমি একদিন ক্লাস নেব। সেই স্বপ্ন পূরণ হয়েছে। অতিথি হিসেবে হার্ভার্ডে ম্যানেজমেন্টের ক্লাস নিয়েছি। এখানেই শেষ নয়, চাকরির জন্য আবেদন করেছিলেন ফুডচেন KFC-তে। সেখানেও তাঁর আবেদনপত্র খারিজ করে দেওয়া হয়।

ইন্টারনেটে ব্যবসায় আজ যে ব্যক্তি বিশ্বের সবচেয়ে ধনী, তাঁর ইন্টারনেটে প্রথম সার্চ ওয়ার্ড ছিল Beer। জ্যাক মা-র রসিকতা, ওই বানানটা বোধ হয় সহজ লেগেছিল।

Print Friendly, PDF & Email