হরতাল-অবরোধে ক্ষতি ৭৫,০০০ কোটি টাকা: এফবিসিসিআই

0
332

FBCCI
ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহ্‌মদ বলেছেন, চলমান হরতাল-অবরোধে গত এক মাসে ৭৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। তার এ দাবি সত্য হলে গত এক মাসে রাজনৈতিক কর্মসূচির কারণে যে ক্ষতি হয়েছে তা দিয়ে তিনটি পদ্মা সেতুর নির্মাণ সম্ভব।
রবিবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘বিভিন্ন পরিসংখ্যানে দেখা যায়, একদিনের হরতাল বা অবরোধে প্রায় ২,৭০০ কোটি টাকার অর্থনৈতিক ক্ষতি হয়ে থাকে। চলমান সহিংসতামূলক রাজনৈতিক কর্মসূচির কারনে ইতিমধ্যে দেশের বিভিন্ন খাতে এখন পর্যন্ত আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৭৫ হাজার কোটি টাকা।’
রবিবার ব্যবসায়ীদের পতাকা হাতে রাজপথে মানববন্ধন কর্মসূচি উপলক্ষ্যে দেয়া বিবৃতিতে তিনি এ দাবি করেন।  বেলা ১২টা থেকে দেশের প্রতিটি জেলায় ব্যবসায়ী চেম্বার ও অ্যাসোসিয়েশনের সামনে ১৫ মিনিটের এই কর্মসূচি হয়।
ঢাকায় কেন্দ্রীয়ভাবে মতিঝিলে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) কার্যালয়ের সামনে পতাকা হতে এই মানবন্ধনে অংশ নেন ব্যবসায়ীরা। এ অবস্থা চলতে থাকলে অবিলম্বে আইন করে হরতাল অবরোধ ‘সম্পূর্ণভাবে’ নিষিদ্ধ করাসহ পাঁচ দফা দাবি তুলে ধরেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের এই নেতা।
তিনি বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছিল, এ রকম সময়ে এই রাজনৈতিক সহিসংতা। দেশের স্বার্থে অর্থনীতির স্বার্থে রাজনৈতিক দলগুলোর সংঘাত ও নেতিবাচক কর্মসূচি, বিশেষ করে হরতাল-অবরোধ পরিহার করা জরুরি।’
এ কর্মসূচিতে অংশ নিতে বেলা ১১টার পর থেকেই ব্যবসায়ীরা যার যার সংগঠনের ব্যানার নিয়ে মতিঝিলের দিকে আসতে থাকেন। তারা দৈনিক বাংলা মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত এলাকায় রাস্তার মাঝখানে ডিভাইডারের পাশে অবস্থান নেন। এ সময় তাদের হাতে দেখা যায় ছোট ছোট জাতীয় পতাকা।

Print Friendly, PDF & Email