হলমার্কের ঘটনা আর ঘটবে না: ড. আতিউর

0
462

Dr. Atiur Rahman
ঢাকা: বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশে হলমার্কের মত প্রতারণার ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে তার জন্য কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি ব্রিটেনের দ্য ব্যাংকার সাময়িকীর দেওয়া এশিয়া প্যাসিফিক অঞ্চলের সেরা গভর্নরের পুরস্কার নিতে লন্ডনে এসে বিবিসি বাংলার স্টুডিওতে আসেন আতিউর রহমান।
দ্য ব্যাংকার এ পুরস্কার দেবার ক্ষেত্রে সামষ্টিক অর্থনীতি স্থিতিশীল রাখার ক্ষেত্রে ড. রহমানের প্রশংসা করেছে। কিন্তু তিনি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর থাকার সময়ই হলমার্ক কেলেঙ্কাকারির মতো কিছু রাষ্ট্রায়ত্ব ব্যাংকে যেসব অনিয়মের ঘটনা ঘটেছে, সে বিষয়ে তার দৃষ্টি আকর্ষণ করা হয়।
আতিউর রহমান বলেন, এগুলো ঘটেছে ওই ব্যাংকগুলোর অভ্যন্তরীণ বিধিব্যবস্থার দুর্বলতার কারণে।
বিবিসি বাংলার পুলক গুপ্তকে দেওয়া সাক্ষাৎকারে ড. আতিউর বলেন, এ রকম ঘটনা যাতে আর না ঘটে সেজন্য ডিজিটাল প্রযুক্তির প্রবর্তন এবং নজরদারি জোরদার করার মতো বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।
তিনি বলেন, এখন যে কোনো অনিয়ম চিহ্নিত করা ও দ্রুত পদক্ষেপ নেবার ব্যবস্থা করা হয়েছে। অনেক বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, সুতরাং ভয় পাবার কোনো কারণ নেই। এ ধরনের ঘটনা সহজে আর ঘটবে না।
তিনি উল্লেখ করেন যে, ওই ঘটনার পর দুটি বোর্ড ভেঙে দিয়ে পুনর্গঠন করা হয়েছে। একজন ব্যবস্থাপনা পরিচালক চাকরিচ্যুত হয়েছেন। সর্বত্র এই বার্তা দেওয়া হয়েছে যে এ ধরনের ঘটনা ঘটিয়ে পার পাওয়া যাবে না।
বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আতিউর রহমানকে সম্প্রতি এশিয়া পাসিফিক অঞ্চলের সেরা গভর্নরের পুরস্কার দিয়েছে ব্রিটেনের দি ব্যাংকার সাময়িকী।
ফিনান্সিয়ার টাইমস গ্রুপের এই সাময়িকীটি বলছে, আর্থিক সেবার ক্ষেত্রে সামাজিক দায়বদ্ধতা, সবার অংশগ্রহণ এবং পরিবেশবান্ধব নীতি নেয়া এবং তার পাশাপশি সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা করার ক্ষেত্রে আতিউর রহমানের ভূমিকার কারণেই এ পুরস্কার।
ড. আতিউর রহমান বলছেন, পশ্চিমা দেশগুলোয় কেন্দ্রীয় ব্যাংকের কাজের ধারণার বাইরে গিয়ে বাংলাদেশ ব্যাংক মানুষের মধ্যে আর্থিক সেবা ছড়িয়ে দেবার চেষ্টা করেছে।
ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে, সবুজ অর্থনীতির খাতে এবং কৃষি খাতে আর্থিক সেবা ও ঋণ যেন পৌছায় সেজন্য তারা চেষ্টা করেছেন।
তিনি বলেন, বাংলাদেশে সামষ্টিক অর্থনীতির ক্ষেত্রে স্থিতিশীলতা এখনো বজায় রাখা হয়েছে। আতিউর রহমান শুক্রবার লন্ডনে এক অনুষ্ঠানে এই পুরস্কার নিয়েছেন।
সূত্র: বিবিসি বাংলা

Print Friendly, PDF & Email