২০২০ সালের মধ্যে সৌদি ছাড়তে হবে প্রবাসীদের

0
357

আন্তর্জাতিক ডেস্ক: ২০২০ সালের মধ্যে সৌদি ছাড়তে হবে প্রবাসীদের। উপমন্ত্রী আবদুল্লাহ আল মেলফি জানিয়েছেন, সব মন্ত্রণালয় এবং সরকারি বিভিন্ন বিভাগকে আগামী তিন বছরের মধ্যে প্রবাসী শ্রমিকদের চাকরি থেকে অব্যাহতি দেওয়ার আহ্বান জানিয়েছে সিভিল সার্ভিস মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানিয়েছে, গত বছর সরকারি বিভিন্ন খাতে প্রবাসী শ্রমিকের সংখ্যা ছিল ৭০ হাজার। এক বৈঠকে আবদুল্লাহ আল মেলফি বলেছেন, ২০২০ সালের পর সৌদিতে কোনো প্রবাসী শ্রমিক থাকতে পারবেন না।

‘জব ন্যাশনালাইজেশন’ শিরোনামের একটি ওয়ার্কশপে ২০২০ সালের মধ্যে সৌদিজেশন পরিকল্পণার ওপর জোর দেওয়া হয়। সেখানেই এক বৈঠকে এসব কথা জানান আবদুল্লাহ আল মেলফি।

মন্ত্রণালয়, সরকারি বিভিন্ন স্তরের এবং বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা, মানব সম্পদ বিশেষজ্ঞ এবং বেশ কয়েকজন মন্ত্রী ওই বৈঠকে অংশ নেন।

মালফি বলেন, সৌদির ন্যাশনাল ট্রান্সফরমেশন প্রোগ্রাম ২০২০ এবং কিংডমস ভিসন ২০৩০য়ের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সরকারি চাকরি সম্পূর্ণ জাতীয়করণ।

আগামী তিন বছরের মধ্যে সরকারের এমন সিদ্ধান্ত বাস্তবায়ন হলে বহু প্রবাসী চাকরি হারাবেন। ফলে বাধ্য হয়ে তাদের দেশে ফিরতে হবে। মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের মত সৌদি আরবেও বহু বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। সৌদি সরকারের নতুন সিদ্ধান্তে চাকরি হারানোর আশঙ্কা রয়েছে এসব প্রবাসীদের।

Print Friendly, PDF & Email