২৫ ফেব্রুয়ারিকে শোক দিবস ঘোষণার দাবি বিএনপির

0
238

Logo bnp 01
ঢাকা: বিডিআর বিদ্রোহের বিচারকাজ দেশবাসীর সামনে উন্মুক্ত এবং ২৫ ফেব্রুয়ারিকে জাতীয় শোকদিবস ঘোষণার দাবি জানিয়েছে বিএনপি। দলের স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বুধবার সকালে শ্রদ্ধা নিবেদন শেষে এই দাবি জানান। বেলা সাড়ে ১১টার দিকে তার নেতৃত্বে বিএনপির নেতারা বিডিআর বিদ্রোহের শহীদদের প্রতি বনানী সামরিক করবস্থানে শ্রদ্ধা জানান।
এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন- চেয়ারপারসনের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, সাবেক সেনা কর্মকর্তা মেজর জেনারেল (অব.) আবু এলাহী, লে. কর্নেল (অব.)আবদুল লতিফ, লে. জেনারেল (অব.) মিজানুর রহমান, কর্নেল (অব.) কামরুজ্জামান, ব্যারিস্টার মেজর (অব.) সরোয়ার।
এছাড়া কৃষক দল নেতা শাহজাহান মিয়া সম্রাট, বিএনপি নেতা সুরঞ্জন ঘোষ, বেলাল উদ্দিন আহমদ প্রমুখ শ্রদ্ধা জানান।
শ্রদ্ধা নিবেদন শেষে মাহবুবুর রহমান সাংবাদিকদের বলেন, ‘২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ৫৭ জন সেনা কর্মকর্তাসহ অসংখ্য সৈনিক নিহত হওয়ায় দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে।’
তিনি বলেন, ওই ঘটনার বিচার প্রক্রিয়ায় কোনো নিরপরাধ মানুষ যেন সাজা না পায়, সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।
এ সময় সাবেক এই সেনাপ্রধান বিচারের স্বচ্ছতা দাবি করে বলেন, ওই বিচারের স্বচ্ছতা রাখতে সরকারের উচিত বিচার প্রক্রিয়া দেশের সাধারণ মানুষের সামনে প্রকাশ করা।
তিনি বলেন, পৃথিবীর ইতিহাসে এমনকি কোনো যুদ্ধে এত সেনা কর্মকর্তা এক সঙ্গে নিহত হয়নি। একটি কর্মসূচির নামে এমনভাবে হত্যাকাণ্ড হতে পারে আমার বিশ্বাস হয় না। এ হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত।
মাহবুবুর রহমান যারা পরিকল্পিতভাবে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে কিংবা ইন্ধন দিয়েছে, তাদের খুঁজে বের করতে একটি বিচারবিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানান।

Print Friendly, PDF & Email