৪৮ ঘণ্টার মধ্যে চামড়ার দাম নির্ধারণের নির্দেশ বাণিজ্যমন্ত্রীর

0
347

ঢাকা: আগামী ৪৮ ঘণ্টার মধ্যে চামড়ার যৌক্তিক দাম নির্ধারণ করে বাণিজ্য সচিবের অনুমোদন নিয়ে তা প্রচার করার নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সোমবার চামড়া ব্যবসায়ীদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। বৈঠকে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব সালাহউদ্দিন আকবর, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহিন আহমেদ, চামড়া ব্যবসায়ী মহিউদ্দিন আহমেদ মাহিন প্রমুখ।

তোফায়েল আহমেদ বলেন, ব্যবসায়ীরা গত বছরের তুলনায় ৪০ শতাংশ দাম কম নির্ধারণ করে চলতি বছর চামড়া কেনার যে প্রস্তাব দিয়েছে, তা অগ্রহণযোগ্য। এটি কোনোভাবেই মানা যাবে না। যদি অযৌক্তিক দাম নির্ধারণ করা হয়, তবে পাশের দেশে চামড়া পাচার  হয়ে যাবে। তা কোনোভাবে ঠেকানো যাবে না। তাই চামড়া নিয়ে কোনও ধরনের সিন্ডিকেট হবে না, সিন্ডিকেট করতে দেয়া হবে না।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্য করে বলেন, আপনারা চামড়ার বাস্তবসম্মত দাম ঠিক করুন। বাণিজ্যমন্ত্রী বলেন, কোরবানির ঈদে যাতে লবণের সংকট তৈরি না হয়, সে জন্য দেড় লাখ টন লবণ আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ-কালের মধ্যেই এ লবণ আমদানির জন্য এলসি খোলা শুরু হবে।

Print Friendly, PDF & Email