৫৭ ধারার বিলুপ্তি: জবাব না পেয়ে উচ্চ আদালতে রিট

0
172

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার বিলুপ্তি চেয়ে ২৪ ঘন্টার মধ্যে আইনি নোটিশের জবাব না পেয়ে সরকারের তিন সচিবের বিরুদ্ধে একটি রিট আবেদন করা হয়েছে। রোববার সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি দায়ের করেন ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়সহ ১১ লেখক ও শিক্ষক।
রিট দায়ের করা শিক্ষকগণ হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আহমেদ কামাল, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক অধ্যাপক আকমল হোসেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন ও ফাহমিদুল হক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীম উদ্দিন খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আনু মুহাম্মদ,বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সাংস্কৃতিক কর্মী অরূপ রাহী ও রাখাল রাহাসহ মোট ১১জন।
রিটকারীদের আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। আইসিটি অ্যাক্টের ৫৭ ধারা নিয়ে এ যাবত মোট তিনটি রিট দায়ের হলো। এর মধ্যে আজ রোববার একটি রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একটি রিটের আংশিক শুনানি অনুষ্ঠিত হয়েছে। আবার আগামীকাল এ বিষয়ে বাকী শুনানী অনুষ্ঠিত হবে।
জানতে চাইলে রিটকারীর আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিক বলেন, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো.আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে।
তিনি বলেন, এ রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিবকে বিবাদী করা হয়েছে। এর আগে গত ২৭ আগস্ট ২৪ ঘন্টার সময় দিয়ে ৫৭ ধারা বিলুপ্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়ে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন ১১জন শিক্ষক ও লেখক।

Print Friendly, PDF & Email