Home জাতীয় ৭৪ এর দুর্ভিক্ষের জন্য যুক্তরাষ্ট্র দায়ী: কৃষিমন্ত্রী

৭৪ এর দুর্ভিক্ষের জন্য যুক্তরাষ্ট্র দায়ী: কৃষিমন্ত্রী

515
0

Motia Chowdhury 01
গাজীপুর: কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, ১৯৭৪ সালের এত কিছুর পরও সরকার নগদ টাকা দিয়ে চাল আমদানি করতে চেয়েছিল। কিন্তু আমদানিকৃত সেই চালের জাহাজ যুক্তরাষ্ট্র মাঝপথে সমুদ্রে জাহাজের গতি বদলে অন্যত্র পাঠিয়ে দিয়েছিলো। মাত্র পনের দিনের ব্যবধানে দুর্ভিক্ষ হয়। তখনকার দুর্ভিক্ষের জন্য যুক্তরাষ্ট্র দায়ী ছিল। বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের বঙ্গতাজ অডিটরিয়ামে মহানগর কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মতিয়া বলেন, পাকিস্তানিরা পরাজয়ের আগে বাংলাদেশ ব্যাংকের সমস্ত টাকা পুড়িয়ে দিয়েছিল। এমনকি হানাদার বাহিনী দেশের সমস্ত স্থাপনা ধ্বংস করেছিলো। তারপরও বঙ্গবন্ধু সঠিক নেতৃত্ব দিয়ে দেশকে গড়ে তুলেছিলেন।
খালেদা জিয়া সম্পর্কে তিনি বলেন, ১৯৭১ সালে পাকিস্তানীদের আতিথেয়তায় তিনি এতই মুগ্ধ হয়েছিলেন যে, ক্ষমতায় থাকাকালে সমস্ত রীতিনীতি ভুলে তিনি (খালেদা জিয়া) পাকিস্তানি জেনারেল জানজুয়ার মৃত্যুতে শোকবাণী পাঠিয়ে ছিলেন। যারা দেশকে পাকিস্তানিদের হাতে তুলে দিতে চেয়েছিল তাদের হাতে দেশের উন্নয়ন হতে পারে না।
কৃষক লীগ নেতা হেলাল উদ্দিন এতে সভাপতিত্ব করেন। এতে আরো বক্তব্য রাখেন, জাহিদ আহসান রাসেল এমপি, গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান, কেন্দ্রীয় কৃষকলীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লা। পরে মহানগর কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন থেকে হেলাল উদ্দীনকে সভাপতি ও আব্দুল কাদির মন্ডলকে সাধারণ সম্পাদক করে আগামী ৩ বছরের জন্য নতুন কমিটি গঠন করা হয়।

Previous articleঅবিলম্বে সারাদেশে বীর মুক্তিযোদ্ধাদের নামফলক বাস্তবায়ন করুন
Next articleছাত্রলীগের বিরুদ্ধে শহীদ মিনার ভাঙার অভিযোগ