৮ মিনিটেই কমবে দুশ্চিন্তা, আসবে ঘুম!

0
296

ডেস্ক রিপোর্ট: ক্লান্তি দূর করতে পারছেন না? ভর করেছে রাজ্যের দুশ্চিন্তা? তাহলে ব্রিটেনের ব্যান্ড মার্কনি ইউনিয়নের সুর করা ‘ওয়েটলেস’ গানটি শুনতে পারেন। মুহূর্তের মধ্যে সব ক্লান্তি ও দুশ্চিন্তা দূর হয়ে যাবে। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য জানা গেছে। গবেষণায় দেখা যায়, শতকরা ৬৫ শতাংশ মানুষ জানিয়েছে, ৮ মিনিটের এই ‘ওয়েটলেস’ শোনার পর তাদের দুশ্চিন্তা কমে গেছে। ঘুম নেমে এসেছে চোখে!
৬৫ শতাংশ মানুষ ওয়েটলেস’ ট্র্যাকটি শুনে শান্ত করেছে মন। দূর হয়েছে তাদের ক্লান্তিভাব। ওই প্রতিবেদনে বলা হয়েছে, মার্কনি ইউনিয়নের করা ওই সুরে ব্যবহার করা প্রতিটি বাদ্যযন্ত্রের ব্যবহার ছিল অসাধারণ। সুরটি শোনার সময় শ্রোতাদের রক্তচাপ স্বাভাবিক ছিল, যেসব হরমোন ক্লান্তি বাড়ায় তা কমিয়ে দেয়। তিন ব্রিটিশ রিচার্ড টালবট, জেমি ক্রসলি ও ডানকান মিডোস মিলে ২০০৩ সালে গড়ে তোলেন ব্যান্ড ‘মার্কনি ইউনিয়ন।
এখন পর্যন্ত ১০টি অ্যালবাম বের করেছে মার্কনি। এর মধ্যে ‘ওয়েটলেস’ বের হয় ২০১১ সালে। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা নারী ছিলেন, তাদের অধিকাংশই সুরটি শোনার সময় ঘুমিয়ে পড়েন। গবেষকদলের প্রধান ডেভিড লুইস হজসন পরামর্শ দিয়েছেন দুশ্চিন্তা বা ক্লান্তিভাব দূর করতে ‘ওয়েটলেস’ সুরটি শোনা যায়। তবে গাড়ি চালানোর সময় তা শুনতে নিষেধ করেছেন তিনি!

Print Friendly, PDF & Email