৯২ দিন পর কার্যালয় থেকে বের হলেন খালেদা জিয়া

0
425

khaleda
ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আদালতে হাজিরা দিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। হাজিরা দিতে টানা ৯২ দিন পরে গুলশান কার্যালয় থেকে বের হলেন তিনি। আন্দোলনের ঘোষণা দিয়ে এই কার্যালয়ে নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও গত ৩ জানুয়ারি থেকে টানা অবস্থান করছিলেন বিএনপি প্রধান।
খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার নয়া দিগন্তকে গতকাল বলেন, পর্যাপ্ত নিরাপত্তা পেলে আজ বেলা ১১টায় বকশিবাজারের বিশেষ আদালতে যাবেন বিএনপি চেয়ারপারসন। আদালতে হাজির হয়ে তিনি জামিনের জন্য আবেদন করবেন।
তবে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান গতকাল সন্ধ্যায় বলেছেন, বিএনপি চেয়ারপারসন আদালতে যাবেন কি না সেটা এখনো চূড়ান্ত হয়নি। কারণ চলমান পরিস্থিতিকে সরকার এখনো স্বাভাবিক অবস্থায় নিয়ে আসতে পারেনি। এ ছাড়া ম্যাডামের নিরাপত্তার বিষয়টিও রয়েছে।
আদালত থেকে ফিরে বিএনপি চেয়ারপারসন কোথায় যাবেন, এমন প্রশ্নের উত্তরে নজরুল ইসলাম খান বলেন, এটা আদালতের সিদ্ধান্ত ও পরিস্থিতির ওপর নির্ভর করবে।
তিনি বলেন, বর্তমান সরকারের যে আচরণ, তাতে গুলশান কার্যালয়ে অবস্থান করা নেতা-কর্মকর্তারা আতঙ্কে আছেন। অতীতে তারা বিরোধী দলের ওপর গুলি থেকে শুরু করে সব ধরনের নির্যাতন করেছে। তাদের দ্বারা সব সম্ভব। এ দিকে রাতে আইনজীবীরা খালেদা জিয়ার সাথে উদ্ভুত পরিস্থিতি নিয়ে বৈঠক করেন।
ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের কারণে বিএনপির টানা আন্দোলন কর্মসূচিতে পরিবর্তন এসেছে। দেশজুড়ে অবরোধ থাকলেও ঢাকা ও চট্টগ্রামকে হরতালের আওতামুক্ত রাখা হচ্ছে। এমন অবস্থায় আজ আদালতে যাচ্ছেন বেগম খালেদা জিয়া।
ঢাকার বকশিবাজারে আলিয়া মাদরাসাসংলগ্ন মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারকাজ চলছে। গত ২৫ ফেব্রুয়ারি এই দুইটি মামলায় আদালতে হাজির না হওয়ায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরোয়ানা জারির পর খালেদা জিয়াকে গ্রেফতার করা হতে পারে এমন আশঙ্কা প্রবল হয়। আন্দোলন চলমান থাকায় এরপরের তারিখেও আদালতে হাজিরা দিতে যাননি তিনি। ফলে গ্রেফতারি পরোয়ানা বহাল রেখে প্রায় এক মাস পিছিয়ে আজ ৫ এপ্রিল হাজিরার তারিখ নির্ধারণ করেন আদালত।
বিএনপির সিনিয়র এক নেতা বলেছেন, আজ আদালতে গেলেও খালেদা জিয়া গুলশান কার্যালয় ছেড়ে বাসায় যাবেন কি না, তা নিশ্চিত নয়। সরকারের আজকের আচরণের ওপর নির্ভর করছে সব কিছু। পরিস্থিতি স্বাভাবিক থাকলে নয়াপল্টন হয়ে বাসায় যেতে পারেন খালেদা জিয়া।

Print Friendly, PDF & Email