অধিক সমালোচনাই ১৫ অগাস্টের পটভূমি তৈরি করে দিয়েছিল: শেখ হাসিনা

0
439
blank

ঢাকা: স্বাধীনতা পরবর্তীতে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সময় দেওয়া হয়নি মন্তব্য করে এর জন্য সে সময় সরকারের সমালোচকদের দায়ী করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেছেন, অল্প সময়ের মধ্যে একটা যুদ্ধ-বিধ্বস্ত দেশ গড়ে তোলা এত সহজ কাজ ছিল না। কিন্তু এখন আমার মাঝে মাঝে এটাই দুঃখ হয়, তখনতো কেউ সময় দেয়নি।

“কত সমালোচনা! এটা হল না, ওটা হল না, নানা ধরনের কথা, কত কিছু। মনে হল যেন, সেই সময় ওনার বিরুদ্ধে সমালোচনা করতে করতে স্বাধীনতার পরাজিত শক্তি, তাদের হাতকেই যেন শক্তিশালী করে দিল।
শেখ হাসিনা বলেন, “আর এখন আমার মাঝে মাঝে এইটেই মনে হয়, এই যে তার বিরুদ্ধে নানা সমালোচনা, নানা কথা লেখার মধ্য দিয়ে তার জীবনটাকে কেড়ে নেওয়ার পথটা অর্থাৎ ১৫ আগস্ট ঘটানোর একটা যেন পটভূমি তৈরি করে দিয়েছিল অনেকেই। পরবর্তীতে তারা হয়ত উপলব্ধি করতে পেরেছিলেন কী তারা হারিয়েছিলেন।”
স্বাধীনতার পর পাকিস্তানের বন্দিশালা থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফেরেন শেখ মুজিবুর রহমান। রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়ে দেশ পুনর্গঠনে মনোযোগ দেন তিনি।

সাড়ে চার বছরের মাথায় ১৯৭৫ সালের ১৫ অগাস্ট একদল সেনা সদস্যের হাতে পরিবারের অধিকাংশ সদস্যসহ নিহত হন রাষ্ট্রপতি শেখ মুজিব।

বাঙালির স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দেওয়া বঙ্গবন্ধুর জীবনের একটি বড় সময় কেটেছে কারাগারে। বন্দি দশায় তার লেখা দিনলিপি নিয়ে প্রকাশিত ‘কারাগারের রোজনামচা’ বইয়ের প্রকাশনা উৎসব হয় মঙ্গলবার।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে এই প্রকাশনা উৎসবে প্রধানমন্ত্রী জানান, বঙ্গবন্ধুর লেখা এই দিনলিপির খাতাটি পুলিশের বিশেষ শাখা এসবির সহায়তার ২০১৪ সালে খুঁজে পাওয়া যায়। এই খাতাটি পাকিস্তান সরকার বাজেয়াপ্ত করেছিল।