অসুস্থ ওবায়দুল কাদের: আরেকটু সুস্থ হলেই বাইপাস সার্জারি

0
682
blank

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার বাইপাস সার্জারি হবে বলে জানিয়েছেন মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা। গতকাল রাতে সেখানে পৌঁছানোর পর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করা হয়। এসব পরীক্ষার ফলাফল দেখে আজ তার চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ড এ সিদ্ধান্ত জানিয়েছে। কাদেরের সঙ্গে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. আবু নাসের রিজভী কাদেরের চিকিৎসকদের বরাত দিয়ে এসব কথা বলেন।

ড. রিজভী আরো জানান, তবে বাইপাস সার্জারি জন্যে আরো ৫-৭ দিন অপেক্ষা করতে হবে। কারণ তার শরীরের অবস্থা এ সার্জারির জন্যে এখনো প্রস্তুত নয়। অবস্থার আরেকটু একটু উন্নতি হলে তারপর তাকে ওটিতে নেয়া হবে।

এর আগে সেখানকার চিকিৎসকদের বরাত দিয়ে আওয়ামী লীগের উপ দপ্ততর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানিয়েছিলেন, ওবায়দুল কাদের কিডনিসে সামান্য সমস্যা ধরা পড়েছে। কিছুটা সংক্রমণও আছে। তবে বড় কিছু নয়। তার অবস্থা আগের চেয়ে ভালোর দিকে।

বিএসএমএমইউর কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান জানিয়েছিলেন, সিঙ্গাপুরে নেয়ার পরই বিমানবন্দরে তার স্বাস্থ্যপরীক্ষা করা হয়। এ সময় কাদেরের রক্তচাপ স্বাভাবিক ছিল। শারীরিক অবস্থাও স্থিতিশীল ছিল।

এদিকে, মাউন্ট এলিজাবেথে অসুস্থ ওবায়দুল কাদেরের সঙ্গে রয়েছেন তার স্ত্রী ইশরাতুন্নেসা কাদের ও বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউরোলজিস্ট অধ্যাপক ডা. আবু নাসের রিজভী। সেখানকার ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ও প্রিন্সিপাল অধ্যাপক ড. ফিলিপ কোহের তত্ত্বাবধানে ওবায়দুল কাদেরের চিকিৎসা চলছে। আইসিইউ ৩০০৮ নম্বর কেবিনে রয়েছেন ওবায়দুল কাদের।

সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাস মন্ত্রীর চিকিৎসার সার্বক্ষণিক তদারকি করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চিকিৎসার বিষয়ে খোঁজখবর রাখছেন।