আন্তর্জাতিক যুব সম্মেলনে যোগ দিতে নেপাল যাচ্ছে সিলেটের এহসান

0
1084
blank
blank

সিলেট: ২৯-৩১ আগস্ট নেপালের ইটাহারিতে আয়োজিত হচ্ছে ‘আন্তর্জাতিক যুবনীতি সম্মেলন ২০১৯’। এবার প্রায় ১৫টি দেশ থেকে ১০০ জন তরুণ-তরুণী এ সম্মেলনে যোগ দিচ্ছেন। বাংলাদেশ থেকে যাচ্ছেন ২৪ জনের একটি দল। বাংলাদেশের কান্টি কোঅর্ডিনেটরের দায়িত্বে রয়েছেন তরুণ সমাজকর্মী ফার্মাসিস্ট মো. আছিফুর রহমান শাহীন।
সিলেট থেকে প্রতিনিধি হিসেবে যোগ দিচ্ছেন তরুণ উদ্যোক্তা ও সমাজকর্মী ইঞ্জিনিয়ার এহসানুল হাসান খান।
তিনি বলেন ‘আন্তর্জাতিক যুবনীতি সম্মেলন ২০১৯’ বিশ্ব তরুণদের একটি মিলনমেলা। যেখানে বিশ্বের বিভিন্নস্থান থেকে তরুণরা সমাবেত হয়ে নতুন বৈশ্বিক প্রেক্ষাপটে যুবনীতি সংস্করণ সম্পর্কীয় আলোচনায় অংশগ্রহণ করবে। বাংলাদেশ থেকে আমরা বাংলাদেশের প্রতিনিধিত্ব করবো। আমাদের প্রতিনিধিদলে আছেন ছাত্র-ছাত্রী, উন্নয়ন কর্মী, উদ্যোক্তা, গবেষক, বিজ্ঞানী, সাংবাদিক, ইঞ্জিনিয়ার, ফার্মাসিস্ট, ইয়ুথ লিডার,imageসমাজ কর্মী, চাকরিজীবীসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের একটিভিস্ট।

তিন দিনের এ সম্মেলনের মুখ্যবিষয় যুব নীতির বর্তমান ও ভবিষ্যৎ। সম্মেলনের অধিবেশনে থাকবে- যুবনীতির তথ্য, উপকরণ, আর্থিক সহায়তা ও যুবনীতি বাস্তবায়নে আইনি শর্তাবলী এবং যুবকদের মতাদর্শগত ও সামাজিক সাংস্কৃতিক দূর্বলতা সনাক্তকরণ। এছাড়া এসডিজি, ওয়াইফা ২০৩০, ইয়ুথ লিডারশিপ নিয়ে থাকবে সংলাপ। তরুণ উদ্যোগ তাদের সম্ভাব্যতা আলোচিত হবে।

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলকে ইতোমধ্যে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সেক্রেটারি ড. শাম্মী আহমেদ, তরুণ উদ্যোক্তা, ক্রীড়া সংগঠক ও ব্রাদার্স ইউনিয়নের ঢাকা-চট্টগ্রামের পরিচালক এবং ক্রিকেট কমিটির চেয়ারম্যান নিয়াজ মোর্শেদ এলিট, চায়না আওয়ামী লীগের সভাপতি ও সমাজসেবক তরুণ কান্তি ও ইয়াং ম্যানস খ্রিস্টান এসোসিয়েশন ঢাকা প্রেসিডেন্ট উইলিয়াম প্রলয় সমাদ্দার। আন্তর্জাতিক যুবনীতি সম্মেলন শেষে ২ সেপ্টেম্বর বাংলাদেশ প্রতিনিধিদল ফিরে আসবেন।