উত্তাল সিলেটের শাবি, চলছে অবরোধ

0
613
blank
blank

বিশেষ প্রতিনিধি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে চলমান আন্দোলন দিনদিন উত্তপ্ত হয়ে উঠছে। বৃহস্পতিবার বিকেলে শাবি প্রশাসনের সাথে আলোচনায় বসে আন্দোলনকারী শিক্ষাার্থীরা । কিন্তু আলোচনার ফল না আসায় পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুযায়ী ১ কিলো পথ অবরোধ করে রেখেছে আন্দোলনকারীরা। অবরোধের ফলে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।
এদিকে আশু দাবি মেনে না নেওয়াই বুধবার রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরের সামনে থেকে তিন শতাধিক শিক্ষার্থীদের একটি মশাল মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

প্রসঙ্গত, ৮ জানুয়ারিতে অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে গত ১৮ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ডিসেম্বরের শীতকালীন ছুটি পিছিয়ে আগামী বছরের ৫ থেকে ১৬ জানুয়ারি করা হয়। একই সাথে ছুটিতে আবাসিক হলসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত ২০ নভেম্বর ক্যাম্পাসে মানববন্ধনের চেষ্টা করেন শিক্ষার্থীরা। কিন্তু মানববন্ধনের অনুমতি না নেওয়ায় প্রক্টরিয়াল বডি এসে তা পন্ড করে দেওয়ার অভিযোগ করেন শিক্ষার্থীরা। মানববন্ধনে এক পর্যায়ে শিক্ষার্থীরা ও প্রক্টর বাকবিতন্ডতায় জড়িয়ে পড়েন।