এফ আর টাওয়ার নির্মাণে অনিয়ম খুঁজতে মাঠে দুদক

0
839
blank

ঢাকা: বনানীর এফ আর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখতে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে উপপরিচালক আবু বকর সিদ্দিককে অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ দিয়েছে সংস্থাটি।

দুদক সূত্র জানায়, ভবনটির ১৮ তলার অনুমোদন থাকার পরও কীভাবে ২৩ তলা করা হয়েছে, তা খতিয়ে দেখবে সংস্থাটি। এর সঙ্গে কারা জড়িত, কাদের অবহেলা আছে, তাও খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে দুদক।

গত রোববার রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে দুদক মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, এফ আর টাওয়ার নির্মাণে অনিয়মকারীদের সবাই ছেড়ে দিলেও দুদক ছাড়বে না। তিনি বলেন, ‘১৮ তলা ভবনের অনুমোদন পেল, বানাল ২২ তলা। এই অনিয়মের সঙ্গে যারা জড়িত, তাদের ক্ষমা হবে না। এভাবে জনগণের জীবন নিয়ে ছিনিমিনি খেলা আর সহ্য করা ঠিক হবে না।’

গত বৃহস্পতিবার দুপুরে বনানীর এফ আর টাওয়ারে আগুন লাগে। এখন পর্যন্ত বনানীর আগুনের ঘটনায় নিহত হয়েছেন ২৬ জন। আরও বহু লোক গুরুতর আহত হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

এ ঘটনায় তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে। তিন আসামি হলেন এফ আর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুক, ভবন নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল এবং এফ আর টাওয়ারের বর্ধিত অংশের মালিক বিএনপি নেতা তাসভির উল ইসলাম। এঁদের মধ্যে এস এম এইচ আই ফারুক ও তাসভির উল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ। মামলাটির তদন্ত করছে গোয়েন্দা পুলিশ।