কাশ্মীর ইস্যুতে বাংলাদেশ সরকারের অবস্থান

0
515
blank
blank

ঢাকা: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে চলমান পরিস্থিতি নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরেছে বাংলাদেশ সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটিকে ভারতের ‘অভ্যন্তরীণ বিষয়’ হিসেবে উল্লেখ করে ‘আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা’-র প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।

আজ (২১ আগস্ট) মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিটিতে বলা হয়, “বাংলাদেশ মনে করে ৩৭০ ধারা রদ ভারতের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশ সব সময়ই নীতিগতভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার নীতিতে বিশ্বাসী। বাংলাদেশ একই সঙ্গে মনে করে যে, সব দেশেরই উচিত উন্নয়নকে গুরুত্ব দেওয়া।”

উল্লেখ্য, ভারত শাসিত জম্মু-কাশ্মীরের বিশেষ সুবিধা সম্বলিত ৩৭০ ধারা সম্প্রতি দেশটির কেন্দ্রীয় সরকার তুলে নেওয়ায় প্রতিবেশী পাকিস্তান এর তীব্র সমালোচনা করে। প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে ইমরান খানের সরকার ভারতের সঙ্গে বাণিজ্যিক-সাংস্কৃতিক সম্পর্ক ছেদ করার পাশাপাশি ইসলামাবাদ থেকে ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করে এবং দিল্লি থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেয়।

ভারতের নরেন্দ্র মোদি সরকার ৩৭০ ধারা রদ করার ঘোষণা দেওয়ার পর থেকেই পারমাণবিক শক্তিধর দেশ দুটির মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরেও বিক্ষোভ হচ্ছে। বিক্ষোভ দমনে সরকার কার্ফু জারি করে। এছাড়াও, গণ যোগাযোগের সব মাধ্যম বন্ধ করে দেয়।