কূটনীতিকদের সঙ্গে খালেদা জিয়ার ইফতার

0
546
blank
blank

ঢাকা: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন ও ভারতসহ ঢাকায় অবস্থানরত ৪০ দেশ ও সংস্থার কূটনীতিকদের সঙ্গে ইফতার করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সোমবার গুলশানের হোটেল ওয়েস্টিনে খালেদা জিয়ার পক্ষ থেকে কূটনীতিকদের সম্মানে এই ইফতারের আয়োজন করা হয়। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে অনুষ্ঠানস্থলে প্রবেশ করে খালেদা জিয়া কূটনীতিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। ইফতারের আগে দেশের অগ্রগতি ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত হয়।

খালেদা জিয়ার সঙ্গে একই টেবিলে ইফতার করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বানির্কাট, ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক, ভ্যাটিকেনের রাষ্ট্রদূত আর্চ বিশপ জর্জ কোচেরী, চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং, কুয়েতের রাষ্ট্রদূত আবদেল মোহাম্মদ এ এইচ হায়াত, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন, পাকিস্তানের হাইকমিশনার রফিউজ্জামান সিদ্দিকী, তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওসতুর্ক, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী এম মোরশেদ খান।

এছাড়াও ইফতারে শ্রীলঙ্কা, লিবিয়া, ইরান, ইরাক, সৌদি আরব, জার্মানি, কোরিয়াসহ ৪০টি দেশের কূটনীতিকরা এই ইফতারে অংশ নেন।

ইফতারে বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রাষ্ট্রবিজ্ঞানী ড. এমাজউদ্দিন আহমদ, অধ্যাপক মাহবুবউল্লাহ, ডা. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক এ জেড তাহমিনা বেগম, অধ্যাপক খন্দকার মোস্তাহিদুর রহমান, সাবেক পররাষ্ট্র সচিব এম আর ওসমানি, অধ্যাপক শাহিদুজ্জামান, ব্যারিস্টার শাহদীন মালিক, অধ্যাপক বোরহানউদ্দিন, অ্যাডভোকেট এলিনা খান, অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান, সাবেক রাষ্ট্রদূত হেমায়েতউদ্দিন, শফি ইউ আহমেদ, সাবেক প্রেস সচিব তাজুল ইসলাম, সাংবাদিক মাহফুজউল্লাহসহ অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তারা ছিলেন।

বিএনপি নেতাদের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, ইনাম আহমেদ চৌধুরী, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, মীর মো. নাসির, সাবিহ উদ্দিন আহমেদ, জয়নাল আবেদীন, রিয়াজ রহমান, গোলাম আকবর খন্দকার, আবদুস সালাম, অধ্যাপক সুকোমল বড়ুয়া, এনামুল হক চৌধুরী, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, ড. আসাদুজ্জামান রিপন, শামা ওবায়েদ, মাসুদ আহমেদ তালুকদার, ফাহিমা নাসরিন মুন্নী, রুমিন ফারহানা, তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।

বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, প্রেস সচিব মারুফ কামাল খান প্রমুখ ইফতার অনুষ্ঠানে অংশ নেন।

ইফতারের পর কূটনীতিকদের নিয়ে নৈশভোজ করেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।