কৃষি জমি ধ্বংস করে শিল্প কারখানা নয়: প্রধানমন্ত্রী

0
694
blank

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা চাই বেশি বেশি শিল্প-কারখানা গড়ে উঠুক। তবে কৃষি জমি ধ্বংস করে এখানে-সেখানে শিল্প গড়ে উঠুক আমি তা চাই না। কৃষি দরকার আছে। কারণ কৃষির মাধ্যমে খাদ্য উৎপাদন করে খাদ্যের চাহিদা মেটাতে হবে। আবার শিল্পায়নও চাই। শিল্পায়ন ছাড়া কোনও দেশ উঠে দাঁড়াতে পারে না। রোববার সকালে রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শিল্পমেলার উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মাটি-পানি সবকিছুই ব্যবহার করা যায়। আমাদের অনেক গুরুত্বপূর্ণ সম্পদ রয়েছে। আমাদের দেশে শিল্প রয়েছে, ক্ষুদ্র-মাঝারি শিল্পের অনেক বিকাশ হয়েছে। কিন্তু বৃহৎ শিল্প-কারখানা গড়ে ওঠেনি। তাই বৃহৎ শিল্প-কারখানা গড়ে তোলা যায় সেজন্য সুযোগ-সুবিধা বাড়াতে হবে।

তিনি আরো বলেন, আমরা ব্যাংকের সুদ কমানোর উদ্যোগ নিলাম। বেশকিছু সুযোগ-সুবিধা করেও দিলাম। কিছু ব্যাংকে সুদের হার ৯ শতাংশে। অন্য ব্যাংকগুলো করল না। তারা সুযোগ চাইল কিন্তু সুদের হার কমাল না। এখন তাদের দিকে নজর দিতে হবে। তারা ঠিকঠাকমতো ভ্যাট দেয় কিনা, দেখতে হবে।

শিল্প-কারখানার মালিকদের উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেন, তারা শিল্প ঠিকই স্থাপন করেন কিন্তু বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে তারা কোনও পদক্ষেপ নেন না। বর্জ্যের কারণে পরিবেশ নষ্ট হচ্ছে, নদী নষ্ট হচ্ছে। বর্জ্য ব্যবস্থাপনায় কিছু টাকা খরচ হবে। এখানে কার্পণ্য কেন সেটা আমার একটা প্রশ্ন। আমাদের দেশ ও পরিবেশ তো বাঁচাতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে ৭৮ লাখ শিল্প-কারখানা বেসরকারিখাতে রয়েছে। আমরা বেসরকারিখাতকে উন্মুক্ত করে দিয়েছি। বিদ্যুৎ-বিমান, হেলিকপ্টার, শিল্প-কারখানা, টেলিভিশন-রেডিও বলেন ব্যবসা-বাণিজ্যের সব খাত আমরা উন্মুক্ত করে দিয়েছি। আমরা চাই বেশি বেশি বিনিয়োগ হোক, কর্মসংস্থান হোক।

শেখ হাসিনা বলেন, একজন মানুষও বেকার থাকবে না। ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ না করার প্রবণতা শিল্পের বিকাশকে বাধাগ্রস্ত করে; এ প্রবণতা বন্ধ করতে হবে।