গণতন্ত্র ফিরিয়ে দেওয়া হলে জঙ্গিবাদ থাকবে না: ব্যারিস্টার মওদুদ

0
432
blank

নিউজ ডেস্ক: জঙ্গিবাদ দমনে দেশের রাজনৈতিক দলগুলোকে নিয়ে আলোচনায় বসতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ। জঙ্গি নির্মূলে বিএনপি সরকারকে সহায়তা করতে চায় জানিয়ে তিনি বলেন, গণতন্ত্র ফিরিয়ে দেওয়া হলে জঙ্গিবাদ থাকবে না। বুধবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএনপির অন্যতম অঙ্গ সংগঠন ‘জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল’ এর আয়োজন করে।
মওদুদ আহমদ বলেন, গণতন্ত্রকে ফিরিয়ে দেওয়া হলে জঙ্গিবাদ এমনিতেই চলে যাবে। এজন্য আহ্বান না জানিয়ে উদ্যোগ গ্রহণ করা উচিত। আর সরকারকেই সে উদ্যোগ নিতে হবে। ‘তাই আসুন, দেশের প্রতিটি রাজনৈতিক দল ও নানান শ্রেণি-পেশার লোকদের সঙ্গে বসে আলোচনা করুন জঙ্গিবাদ দমন করা যায় কিনা। কিন্তু যদি মনে করে থাকেন, জঙ্গিবাদ নিয়ে নিজেদের রাজনৈতিক ফায়দা নেবেন তাহলে অন্য কথা’, বলেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।
বিএনপি জঙ্গি দমনে সরকারকে সহায়তা করতে চায় জানিয়ে দলটির এই নীতিনির্ধারক বলেন, ‘আওয়ামী লীগের একার পক্ষে জঙ্গিবাদ দমন করা সম্ভব হবে না। দেশের সবাই যদি ঐক্যবদ্ধ থাকি তাহলে জঙ্গি দমন সম্ভব হবে।’
বিএনপি সব সময় জাতীয় স্বার্থবিরোধী যে কোনো চুক্তির বিরোধিতা করে আসছে জানিয়ে মওদুদ ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি না করতে সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘জাতীয় স্বার্থ ক্ষুণ্ন হয়, এমন চুক্তি করা থেকে বিরত থাকুন। চুক্তির বিষয় গোপন না করে উচিত দেশের মানুষের সামনে উপস্থাপন করা এবং জনমত সাপেক্ষে চুক্তি করা। অন্যথায় একাকী চুক্তি করে ঝুঁকি নিলে ক্ষমতাসীনরা এর দায় এড়াতে পারবে না।’
আওয়ামী লীগ নির্বাচনে ভোট চাইলেও বিএনপিকে সেই সুযোগ দেওয়া হচ্ছে না অভিযোগ করে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন প্রবীণ এই আইনজীবী।
‘বর্তমান নির্বাচন কমিশন ইতিমধ্যে তাদের গ্রহণযোগ্যতা হারিয়েছে। তা না হলে আওয়ামী লীগ নেতারা ও প্রধানমন্ত্রী যেভাবে উন্নয়নের কথা বলে ভোট চেয়ে বেড়াচ্ছেন, সেক্ষেত্রে যদি নির্বাচন কমিশন নিরপেক্ষ হতো তাহলে ভোট চাইতে নিষেধ করত। অন্যথায় বিএনপিকেও নির্বাচনী প্রচারণায় সমান সুযোগ দিতে’, বলেন তিনি।
সংগঠনের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার, সংগঠনের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।