জুলাই থেকে এমপিওভুক্তির সুবিধা পাবেন শিক্ষকরা

0
692
blank
blank

ঢাকা : নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির অফিস আদেশ চলতি সপ্তাহে হতে পারে বলে জানা গেছে। আদেশ যেদিনই হোক, শিক্ষকরা চলতি অর্থবছরে জুলাই মাস থেকে এমপিওভুক্তির সুবিধা পাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী যোগ্য প্রতিষ্ঠানসমূহ এমপিওভুক্তির প্রস্তাবনা প্রধানমন্ত্রীর অনুশাসনের জন্য পাঠানো হয়েছে।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, এমপিওভুক্তির সব প্রস্তুতি সম্পন্ন। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর অনুশাসনের জন্য নথি পাঠানো হয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে এ সপ্তাহে অফিস আদেশ জারি করা হতে পারে। প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে অফিস আদেশ জারি করবে মন্ত্রণালয়। তিনি জানান, অফিস আদেশ যেদিনই হোক চলতি অর্থবছরের জুলাই মাস থেকে এমপিওর সুবিধা দেওয়া হবে।

নিম্ন মাধ্যমিক স্কুল, মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, ডিগ্রি কলেজ এজাতীয় প্রতিষ্ঠান প্রায় এক হাজার ৬০০ বেশি হতে পারে বলে জানা গেছে। তবে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এ তুলনা কম।

এমপিওভুক্তির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান বাছাইয়ের জন্য ব্যবহার করা হয় বিশেষ সফটওয়্যার। এমপিওভুক্তির নীতিমালা ২০১৮-এর ১৪ ধারা অনুযায়ী, যেসব প্রতিষ্ঠান প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে, তারা এমপিওভুক্তির জন্য যোগ্য বলে বিবেচিত হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ২২ ধারা প্রয়োগের ক্ষেত্রেও এমপিওভুক্তির শর্ত পূরণে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত প্রতিষ্ঠানকে যোগ্য হিসেবে বাছাই করা হয়েছে। এই মানদণ্ডের অর্ধশতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি হতে পারে।