জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু মঙ্গলবার

0
870
blank
stu
blank

নিউজ ডেস্ক: সারাদেশে আগামীকাল মঙ্গলবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়রদাখিল (জেডিসি) পরীক্ষা– ২০১৬ শুরু হবে। এবছর ২৮ হাজার ৭৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী জেএসসিও জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
মোট ২০ লাখ ৩৮ হাজার ৩০৩জন জেএসসি পরীক্ষার্থীর মধ্যে ৯ লাখ ৪৯ হাজার ১৪৫ জন ছেলেএবং ১০ লাখ ৭৫ হাজার ২২৮জন মেয়ে। অন্যদিকে, ৩ লাখ ৭৮ হাজার ৪৭২জন জেডিসিপরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৭৫ হাজার ২২৮জন ছাত্র এবং ১ লাখ ৯৯ হাজার ২৪৪জন ছাত্রী।
এছাড়াও, বিদেশের ৮টি কেন্দ্র থেকে ৬৮১ জন শিক্ষার্থী এবারের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণকরছে।এর আগে, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ গতকাল এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, বিগতবছরের তুলনায় এবছর জেএসসি-জেডিসি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৮৬ হাজার ৮৪২জন।
তিনি আরও বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ০১ নভেম্বর থেকে শুরু হবে এবং ১৭ নভেম্বর শেষ হবে। ৩০ নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।
শিক্ষামন্ত্রী বলেন, বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ব্যতিত জেএসসি ও জেডিসি পর্যায়ের সকল বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নপত্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে।