টাম্পাকো ও মালিকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ

0
827
blank
blank

ঢাকা: টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় প্রতিষ্ঠানটি এবং এর মালিকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী তিন মাসের জন্য এই আদেশ দেয়া হয়েছে। তবে আদালত বলেছেন, শুধু হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ এবং বেতন ভাতা এই অ্যাকাউন্ট থেকে পরিশোধ করতে পারবেন মালিকরা, অন্য কোনো কাজে নয়। একই সঙ্গে অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতদের কেন ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ এই আদেশ দেয়। শ্রম মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি ও কারখানার মালিকদেরকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১০ সেপ্টেম্বর বিস্ফোরণের পর টাম্পাকো ফয়লস কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় কারখান চারতলা ভনটি ধসে পড়ে। ভবনের নিচে চাপা পড়ে এবং আগুনে পুড়ে মারা যায় ৩৫ জন শ্রমিক। আহত হয় আরো ৩৯ জন। এ ধরনের দূর্ঘটনা রোধে সরকারি সংস্থাগুলোর অবহেলা ও ব্যর্থতার বিষয়টি উল্লেখ করে হাইকোর্টে রিট দায়ের করে বেসরকারি সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাষ্ট (ব্লাষ্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।