ঢাবিতে ছাত্রলীগের দু’প‌ক্ষের সংঘর্ষে আহত ৮

0
489
blank
blank

ঢা‌বি: আঞ্চলিক সংগঠনের নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢা‌বি) ছাত্রলী‌গের দু’প‌ক্ষের ম‌ধ্যে সংঘ‌র্ষের ঘটনা ঘ‌টে‌ছে। এতে অন্তত আটজন আহত হ‌য়ে‌ছে বলে জনা যায়। আহতদের ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টা‌রে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। শুক্রবার সন্ধ্যায় ঢা‌বির বিশ্ব‌বিদ্যাল‌য়ের ব্যবসায় শিক্ষা অনুষ‌দের সাম‌নে এ ঘটনা ঘ‌টে। এতে মাস্টার’দা সূর্যসেন এবং মু‌ক্তি‌যোদ্ধা জিয়াউর রহমান হল শাখা ছাত্রলী‌গ অংশ নেয়।

এ সময় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে বাঁশ এবং কাঠের চ্যালা ব্যবহার করা হয়। এ সময় আট জন আহত হয়। এদের ম‌ধ্যে ৬ জ‌নের নাম জানা গে‌ছে। এরা হলেন, জিয়া হলের উর্দু বিভাগের আমির হোসেন মুরাদ, বাংলা বিভাগের নাজির হোসেন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের জামান ওয়াহিদ, ইংরেজী বিভাগের আব্দুল আলিম, পালি এন্ড বুদ্ধিষ্ট বিভাগের হৃদয়, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নাসিম। এছাড়া দুই জ‌নের নাম জানা যায়‌নি। ত‌বে তারা সূর্যসেন হল শাখা ছাত্রলী‌গের ব‌লে প্রাথ‌মিক সূ‌ত্রে হানা গে‌ছে।
প্রত্যক্ষদর্শীদের সুত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে ঝালকাঠি জেলার ‘কাঠালিয়া’ উপজেলার ছাত্রকল্যাণ প‌রিষ‌দের নির্বাচন ছিলো। সেখানে জিয়া হল ছাত্রলীগের উপ-আইন সম্পাদক তৃতীয় বর্ষের সিরাজুল ইসলাম ড্যানির সাথে প্রোগ্রামে উপস্থিত তুষার নামে মিরপুর বিশ্ববিদ্যালয়েরের একজনের সাথে তর্কাতর্কি হয়। একপর্যায় ড্যানির মোবাইল ভেঙে ফেলা হয়। পরে ড্যানির পক্ষ হয়ে হল থেকে ছাত্রলীগের অন্য কর্মীরা উপস্থিত হলে লেকাচার থিয়েটার নিচে সূর্যসেন হলের শিক্ষার্থীদের সাথে তর্কাতর্কি হয়। এক পর্যায় সূর্যসেন হল ছাত্রলীগের সিফাত এর নেতৃত্বে প্রায় ৫০ জন, সবুজ চত্বরে উপস্থিত জিয়া হলের উপর হামলা চালায়। এতে উভয় পক্ষের সংঘর্ষে বেধে যায়। এই সময় ব্যবসায় শিক্ষা অনুষদ মাঠে বিল্ডিং এর কাজের জন্য রাখা বাঁশ, কাঠ দিয়ে আঘাত করা হয়। এতে কয়েকজনের মাথা ফেটে যায়।
জিয়া হল ছাত্রলীগের উপ-আইন সম্পাদক তৃতীয় বর্ষের সিরাজুল ইসলাম ড্যানি বলেন, উপজেলা সংগঠনের নির্বাচনে বহিরাগত ছাত্রদলের কয়েকজন আসে। তাদের সাথে তর্কাতর্কি হয়। কিন্তু সেখানে সূর্যসেন হলের কয়েকজন আমাকে মারধর করে। কাঠ দিয়ে আঘাত করে। আমাদের হলের অনেকের মাথা ফেটে যায়।
আহত জিয়া হল ছাত্রলীগের নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমাদের হলের একজনকে মারধর করে সূর্যসেন হলের কয়েকজন। আমরা সেখানে উপস্থিত হলে আমাদের কাঠ দিয়ে আঘাত করা হয়। আমার পিঠে-মাথায় বাঁশ দিয়ে মারা হয়।
সূর্যসেন হল ছাত্রলীগের সভাপতি গোলাম সারোয়ার বলেন, আঞ্চলিক সংগঠনের একটি প্রোগ্রামে হলের জুনিয়ররা ঝামেলায় জড়িয়ে যায়। পরে আমি গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করি।
এ বিষ‌য়ে ঢাবি শাখা ছাত্রলীগের সভাপ‌তি আ‌বিদ আল হাসান এবং সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স জানান, সেখানে আঞ্চলিক একটি সংগঠন প্রোগ্রামকে ওকন্দ্র ক‌রে একপর্যায়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হয়। পরে আমরা গিয়ে মীমাংসা করে দেই।