দক্ষ জনশক্তি তৈরীতে ৮শ’ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

0
534
blank

ঢাকা: দক্ষ জনশক্তি তৈরীতে ৮০০ কোটি টাকার ঋণ সহায়তা দেবে দাতা সংস্থা বশ্বিব্যাংক। দশেরে কারগিরি ও ভোকশেনাল শক্ষিা প্রতষ্ঠিানরে মাধ্যমে আর্ন্তজাতকি শ্রমবাজার উপযোগী জনশক্তি সৃষ্টতে এ র্অথ ব্যয় করা হব।ে বৃস্পতবিার বাংলাদশে সরকার ও বশ্বিব্যাংকরে মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরতি হয়ছে।ে চুক্ততিে র্অথনতৈকি সর্ম্পক বভিাগরে (ইআরড)ি অতরিক্তি সচবি কাজী শফকিুল আযম বশ্বিব্যাংকরে ভারপ্রাপ্ত আবাসকি প্রতনিধিি র্মাটনি রামা স্বাক্ষর করনে। বশ্বিব্যাংকরে সহজ র্শতরে এ ঋণ ৬ বছররে রয়োতকালসহ ৩৮ বছরে পরশিোধ করা যাব।ে যার যুদ হার হবে শূন্য দশমকি ৭৫ শতাংশ।
স্বাক্ষররে পর কাজী শফকিুল আযম বলনে, ২০১০ সাল থকেে দশেরে কারগিরি প্রশক্ষিণ প্রতষ্ঠিানগুলোকে শক্তশিালী করার মাধ্যমে প্রশক্ষিণরে মানোন্নয়ন করতে প্রকল্পটরি বাস্তবায়ন শুরু করা হয়। যাতে দশেে আর্ন্তজাতকি মানরে দক্ষ জনশক্তি গড়ে তোলা যায়। প্রকল্পটি এ র্পযন্ত দক্ষ জনশক্তি গড়তে যথষ্টে সফল।
এ সফলতার ধারা বজায় রাখতে প্রকল্পটরি ময়োদ বাড়ানো হচ্ছ। আগে প্রকল্পটি ২০১৬ সালে শষে হওয়ার কথা থাকলওে বশ্বিব্যাংকরে অতরিক্তি র্অথায়নরে ফলে এটি ২০১৯ র্পযন্ত ময়োদ বাড়ানো হব।