পঞ্চম ও অষ্টম শ্রেণির পরীক্ষার ফল শনিবার

0
588
blank
stu
blank

নিজস্ব প্রতিবেদক: পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল আগামীকাল শনিবার প্রকাশ করা হবে। এদিন দেশের অর্ধ কোটি পঞ্চম ও অষ্টম শ্রেণির শিশু-কিশোর শিক্ষার্থীদের অপেক্ষার অবসান হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার। এবার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে পঞ্চম শ্রেণির ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল।

অন্যদিকে, শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, একই দিন জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলও প্রকাশ করা হবে। শনিবার দুপুর ২টায় নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ বছর জেএসসি ও জেডিসিতে অষ্টম শ্রেণির ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর আগে রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রীর হাতে পঞ্চম ও অষ্টম শ্রেণির ফলাফল তুলে দেবেন দুই মন্ত্রী।

মুঠোফোনে ফল: মুঠোফোনে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানতে উচঊ লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে বার্তা পাঠিয়ে জানা যাবে। আর ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানতে ঊইঞ লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে বার্তা পাঠিয়ে জানা যাবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (http://www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট থেকেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।

অন্যদিকে যে কোনো মুঠোফোন থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে বার্তা পাঠিয়ে ফিরতি বার্তায় জেএসসি/জেডিসির ফল জানা যাবে। এ ছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি ও জেডিসির ফল জানা যাবে।