‘পল্লবী আদর্শ উচ্চ বিদ্যালয়’ চ্যাম্পিয়ন টিম নিয়ে শিব্বির আহমদ ওসমানী’র কিছু ভাবনা!

0
1213
blank
blank

“জগন্নাথপুর উপজেলার ‘পল্লবী আদর্শ উচ্চ বিদ্যালয়’ জেলা চ্যাম্পিয়ন টিম নিয়ে- এস.এ.ও ফাউন্ডেশনের চেয়ারম্যান, সিলেট ক্যামব্রিয়ান কলেজের প্রিন্সিপাল ও ডেইলী আমার বাংলা সম্পাদক ‘অধ্যাপক শিব্বির আহমদ ওসমানী’ একটি উৎসাহমূলক পোস্ট দিয়েছেন। যা ডেইলী আমার বাংলা পত্রিকার পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।” তা নিম্নরুপ:

তার ফেইসবুক লিংক: www.facebook.com/ShibbirAOsmani

## প্রথমেই আমি আমার প্রিয় সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের অলইতলী-কাতিয়ায় অবস্থিত ‘পল্লবী আদর্শ উচ্চ বিদ্যালয়’ ফুটবল টিম ৪৬তম জাতীয় গ্রীষ্মকালীন স্কুল-মাদ্রাসার ফুটবল প্রতিযোগীতায় সুনামগঞ্জ জেলা চ্যাম্পিয়নের গৌরব অর্জন করায় অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। এর আগে তারা জগন্নাথপুর উপজেলায় কয়েক স্কুলের টিমের সাথে খেলে উপজেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে। এগুলি ২০১৭ সালের জন্য তাদের সবচেয়ে বড় অর্জন। এলাকাবাসী হিসেবে আমাদেরও এটি এক বিশাল অর্জন। জেলা চ্যাম্পিয়ন হতে তাদেরকে অনেক স্কুল-মাদ্রাসা টিমের সাথে প্রতিযোগিতা করতে হয়েছে। সব প্রতিযোগিতায়ই ‘পল্লবী আদর্শ উচ্চবিদ্যালয়’ টিম কৃতিত্বের স্বাক্ষর রেখে বিজয়ী হয়েছে। ফলে জেলার অন্যান্য সকল স্কুল-মাদ্রাসা টিম হেরেছে। এটাই বাস্তবতা একদল হারবে আর একদল জিতবে। প্রতিটি হারার মধ্যেই সফলতা আছে। হয়ত এই টিমগুলি অন্যবার আরো ভাল করবে।
সুনামগঞ্জ জেলা চ্যাম্পিয়ন টিম ‘পল্লবী আদর্শ উচ্চ বিদ্যালয়’ ৪৬তম জাতীয় গ্রীষ্মকালীন স্কুল-মাদ্রাসার ফুটবল প্রতিযোগীতায় বিভাগীয় চ্যাম্পিয়নশিপের খেতাব অর্জনের লক্ষ্য নিয়ে রবিবার (৬ আগষ্ট) বিকেলে সিলেটের আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স মাঠে নামছিল। তারা মৌলভীবাজার জেলা স্কুল টিমের মুখোমুখি হয়ে খেলার নৈপুণ্য প্রদর্শন করেছিল। উভয় টিম তাদের খেলার মাধ্যমে উৎসুক দর্শকদের মাতিয়ে তুলছিল। খেলার নির্দিষ্ট সময় অতিবাহিত হয়ে গেলেও কোন টিম একটি গোলও করতে পারেনি। ফলে প্লান্টিক শটে সুনামগঞ্জ চ্যাম্পিয়ন টিম হেরে যায়। এ হেরে যাওয়া একটু কষ্টের হলেও মোটেই হতাশার নয়। এটি আমাদের সামনে এগিয়ে চলার এক সতর্ক বার্তা।
প্রিয় ‘পল্লবী আদর্শ উচ্চ বিদ্যালয়’ টিমের প্লেয়ার ভাইয়েরা, তোমরা যখন মাঠে ১১জন নামছিলে তখন মাঠের বাহিরে ও দেশ-বিদেশের অসংখ্য-অগণিত সুনামগঞ্জবাসী তোমাদের জন্য প্রার্থনা করেছিল। তোমরা দেখেছো সারা মাঠের দর্শকদের প্রায় ৪ ভাগের ৩ ভাগই ছিল আমাদের এলাকার আপামর জনতা। আমরা আসছিলাম তোমাদের উৎসাহ দিতে। তোমরা বিভাগীয় চ্যাম্পিয়ন হতে পার নি এতে আমাদের কোন হতাশা নেই। তোমরা যে তোমাদের সাহস ও সর্বোচ্চ সামর্থ দিয়ে আমাদেরকে বিজয়ী হওয়ার স্বপ্ন দেখিয়েছ এতেই আমরা খুশি। এর আগে আমরা তো চিন্তাই করি নাই জেলা বা বিভাগীয় চ্যাম্পিয়ন হওয়ার। আগামীতে এই স্কুল সেরা চ্যাম্পিয়ন হবে আর তোমরা হবে এই চ্যাম্পিয়নের প্রদর্শক। তাই তোমরা হতাশাগ্রস্থ বা আশাহত হবে না। তোমরা আগামীতে ভাল করার প্রস্তুতি নেও। কারণ প্রত্যেকটি হারার মধ্যেই বিজয়ের স্পৃহা বা আকাংঙ্কা থাকে।
প্রিয় বন্ধুরা, তোমরা হয়ত নাম শুনেছো আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের কথা। তিনি তার জীবনের প্রায় প্রতিটি নির্বাচনেই হেরেছিলেন। এমনকি তিনি ভাইস প্রেসিডেন্ট নির্বাচনেও হেরেছিলেন। কিন্তু এই হারা থেকে শিক্ষা নিয়ে তিনি শেষ পর্যায়ে আমেরিকার প্রেসিডেন্ট হয়েছিলেন। তাই তোমরা হেরে যাওয়ার গ্লানি মুছে ফেলে সামনে এগিয়ে যাও। আমি বিশ্বাস করি তোমরাও আগামীতে বিশ্ব চ্যাম্পিয়ন হবে।
প্রিয় স্কুলের শিক্ষক মন্ডলী, স্কুলের ব্যবস্থাপনা কমিটি ও এলাকাবাসী, আমি আপনাদের আগ্রহ ও পরিশ্রম দেখে অভিভূত। আপনারা এই টিমের জন্য যে পরিশ্রম করেছেন তা অতুলনীয়। আমি আগে কখনো দেখিনি একটি স্কুলের ছাত্রদের কোন খেলার টিমকে নিয়ে ‘শিক্ষক মন্ডলী, স্কুলের ব্যবস্থাপনা কমিটি ও এলাকাবাসী’র এত আগ্রহ বা আনন্দ। আমি প্রতিটি মানুষের মাঝে দেখেছি বিশাল উৎসাহ ও উদ্দীপনা। আপনারাও হতাশ হবেন না। আপনারা তাদের প্রতি যে ভালোবাসা দেখিয়েছেন তা অবশ্যই একদিন কাজে লাগবে। আপনাদের ভালোবাসাই একদিন তাদেরকে বিশ্ব জয়ে সহযোগিতা করবে।
আরেকটি কথা না বললেই নয়, ‘পল্লবী আদর্শ উচ্চ বিদ্যালয়’ সুনামগঞ্জ জেলা চ্যাম্পিয়ন হওয়ায় এলাকাব্যাপী যে আনন্দ-উৎফুল্ল দেখা যায়। সেই আনন্দ এলাকা থেকে শহর হয়ে সুদূর প্রবাসেও ঢেউয়ের ফেনা তুলে। দেশের অনেকেই যেভাবে আমাদেরকে ফোন দিয়ে তাদের জেলা চ্যাম্পিয়নের খবর নিয়েছেন, বিভিন্ন সোসাল মিডিয়া ও পত্র-পত্রিকায় শুভেচ্ছা-অভিনন্দন জানিয়েছেন, সব ধরণের সহযোগিতা করেছেন, ঠিক তেমনিভাবে বিদেশে থেকেও এলাকার অনেকেই আমাদের কাছে ফোন দিয়ে তাদের জেলা চ্যাম্পিয়নের খবর নিয়েছেন, বিভিন্ন সোসাল মিডিয়া ও পত্র-পত্রিকায় শুভেচ্ছা-অভিনন্দন জানিয়েছেন, সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছেন। আমি ব্যক্তিগতভাবে আমাদের এলাকাসহ দেশ-বিদেশের সকলকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।
পরিশেষে বলতে চাই, তোমরা যে ভাবে খেলাধুলা নিয়ে আগ্রহ দেখাও, খেলাধুলায় চ্যাম্পিয়ন হতে চাও, ঠিক তেমনি ভাবে তোমাদেরকে পড়া-লেখায় আগ্রহ দেখাতে হবে, পড়া-লেখায় চ্যাম্পিয়ন হতে হবে। তোমাদেরকে খেলাধুলায় ভাল করার পাশাপাশি ভাল ছাত্র হতে হবে। তোমাদের মনে রাখতে হবে, শুধু ভাল খেলোয়ার বা ভাল ছাত্র হলে হবে না। তোমাদেরকে সর্বোপরি একজন ভাল মানুষ হতে হবে। তোমরা ভাল মানুষ হয়ে বিশ্বব্যাপী আমাদের প্রিয় মাতৃভূমির সুনাম বৃদ্ধি করবে। তোমরা প্রত্যেকেই হবে তোমাদের মা-বাবার ও শিক্ষকগণের একান্ত অনুগত বৎস। তোমাদের নিয়ে আমরা স্বপ্ন দেখি, তোমরা অনেক বড় ভাল মানুষ হবে, তোমরা আমাদের এলাকার সুনাম বৃদ্ধি করবে। তোমরাই বিনির্মাণ করবে আমাদের বীর মুক্তিযোদ্ধাদের স্বপ্নের সোনার বাংলাদেশ।
তোমরা অনেক অনেক ভাল থাক, সুস্থ থাক। তোমাদের সুস্বাস্থ-সুদীর্ঘ জীবন ও উজ্জল ভবিষ্যৎ কামনা করি। ‘আর আমার এ ভাবনায় কোন ভূল-ত্রুটি হলে সকলের কাছে ক্ষমা প্রার্থী’।
ইতি- শিব্বির আহমদ ওসমানী।
আল্লাহ হাফিজ।। ##