প্রতিরক্ষা চুক্তির বিষয়ে মানুষ নড়েচড়ে বসেছে: আমির খসরু

0
447
blank
blank

নিজস্ব প্রতিবেদক: ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির বিষয়ে বাংলাদেশের মানুষ নড়েচড়ে বসেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। সোমবার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত ‘আধিপত্যবাদী আগ্রাসন : সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
আমির খসরু মাহমুদ বলেন, সরকারের ভয়ভীতির কারণে বাংলাদেশের মানুষ প্রতিবাদের ভাষা হারিয়ে ফেললেও ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির বিষয়ে দেশের মানুষ নড়েচড়ে বসেছে।
হঠাৎ প্রতিরক্ষা চুক্তির প্রয়োজনীয়তা দেখা দিল কেন, সরকারের প্রতি এমন প্রশ্ন রেখে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, চুক্তির বিষয়ে বাংলাদেশের জনগণ, বিরোধী দল, সুশীল সমাজ এমনকি অনির্বাচিত সংসদেও আলোচনা করা হয়নি। কাজেই এই মুহূর্তে বাংলাদেশে প্রতিরক্ষা চুক্তির কোনো সুযোগ নেই, এমনকি প্রয়োজনও নেই। তার পরও সেটা করা হলে জনগণ প্রত্যাখ্যান করবে।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরের চুক্তির ওপর নির্ভর করছে বাংলাদেশের মানুষ তাকে সংবর্ধনা জানাবে নাকি প্রত্যাখ্যান করবে।
একই আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘স্মরণকালের হিন্দুত্বের কারণে নয়, ভারতীয় শাসকবর্গের সংকীর্ণ মনোভাবের কারণেই আমাদেরকে ভারত থেকে বেরিয়ে আসতে হয়েছে।’
তিস্তার পানি চুক্তি এবং সীমান্ত হত্যা বন্ধ হলেই কেবল ভারতের সঙ্গে বন্ধুত্ব হতে পারে বলেও মন্তব্য করেন শামসুজ্জামান দুদু।
আয়োজক সংগঠনের সভাপতি ডা. মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে এবং দলটির মহাসচিব হামদুল্লাহ আল মেহেদীর সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, প্রাক্তন সাংসদ গোলাম মওলা রনি, এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদৎ হোসেন সেলিম, সংগঠনের ভাইস চেয়ারম্যান ইমদাদুল হক, আহসান হাবিব প্রমুখ।