বাসা-বাড়িতে আর গ্যাস সংযোগ নয়: অর্থমন্ত্রী

0
1095
blank

ঢাকা: বাসা-বাড়িতে রান্নার কাজে আর গ্যাস সংযোগ দেয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শনিবার রাজধানীর কারওয়ান বাজরে পেট্রোবাংলা মিলনায়তনে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে তিনি একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, গ্যাসটা এত মূল্যবান সম্পদ যে এটা দিয়ে ভাত-তরকারি রান্নার কোনো মানে হয় না। তাই রান্নার কাজে পাইপ লাইনে আর গ্যাস ব্যবহার চলবে না। তিনি আরও বলেন, এ নিয়ে আন্দোলন করে কোনো লাভ হবে না। চিৎকার করে কোনো লাভ হবে না। এটা কোনোভাবেই হবে না।

মুহিত বলেন, আমরা ভেবেছিলাম, আমাদের দেশে প্রচুর গ্যাস রয়েছে। তাই ডমেস্টিক কনজাম্পশনে (গৃহস্থালিতে ব্যবহার) গ্যাস সরবরাহ করেছিলাম। এখন আমরা যা দেখছি, আমাদের কাছে গ্যাস যা আছে, তা একেবারেই যৎসামান্য। এ গ্যাস শিল্প কারখানায় ব্যবহার করা হবে।

তিনি বলেন, সরকার নানা পদক্ষেপের মাধ্যমে গৃহস্থালিতে সিলিন্ডারে গ্যাস ব্যবহারে উৎসাহ দিচ্ছে। এছাড়া গ্যাস অনুসন্ধান ও উত্তোলনেও সরকার জোর দিচ্ছে। এলপিজি ব্যবসা মনোপলি হতে দেয়া হবে না বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী।
প্রসঙ্গত, বাংলাদেশে উৎপাদিত গ্যাসের ১২ শতাংশ ব্যবহার হয় গৃহস্থালিতে রান্নার কাজে। গ্যাস সংকটের কারণে ২০০৯ সাল থেকে গৃহস্থালিতে নতুন আর গ্যাস সংযোগ দেয়া হচ্ছে না বললেই চলে। বর্তমানে দেশে প্রতিদিন প্রায় তিন হাজার মিলিয়ন ঘনফুটের মতো গ্যাসের চাহিদা রয়েছে। এর বিপরীতে উৎপাদন দুই হাজার মিলিয়ন ঘনফুটের কিছু বেশি।