বিএনপি সংসদে যাওয়ার ব্যাখ্যা দিলেন মির্জা ফখরুল

0
545
blank

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির নির্বাচিতদের শপথ নেয়া ও সংসদে যোগ দেয়ার বিষয়ে দলটির অবস্থান ব্যাখ্যা করেছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (২৯ এপ্রিল) ৪ বিএনপি নেতা শপথ নেয়ার পর মির্জা ফখরুল এক সংবাদ সম্মেলনে বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করা ও গণতন্ত্র পুনরুদ্ধারের স্বার্থে বিএনপি এ সিদ্ধান্ত নিয়েছে।
এর আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাদে নির্বাচিত ৪ সংসদ সদস্য শপথ নেন। সোমবার বিকাল পৌনে ৬টার দিকে সংসদ ভবনে তাদের শপথ বাক্য পাঠ করান স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। এর আগে বিকেল সোয়া ৫টার দিকে সংসদ ভবনে পৌঁছান তারা।
শপথ নেওয়া চার সংসদ সদস্য হলেন- চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঁইয়া, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন।
সোমবার সকাল থেকেই দলীয় সিদ্ধান্তে নানা জটিলতায় অপেক্ষায় ছিলেন এই ৪ বিএনপির নেতা। তবে, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নেননি।
এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ভোট কারচুপির অভিযোগ তুলে বিএনপি শপথ না নেওয়ার ঘোষণা দিলেও গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ শপথগ্রহণ করেন। পরে তাকে দল থেকে বহিষ্কার করা হয়।
গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ও মিত্ররা। মাত্র ৮টি আসন পায় বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচিত ৮ জনের মধ্যে ৬ জন বিএনপির আর দু’জন গণফোরামের। তবে নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে তা প্রত্যাখ্যান করে ঐক্যফ্রন্ট।
গণফোরামের দুই সংসদ সদস্যের মধ্যে মৌলভীবাজার-২ আসন থেকে বিএনপির প্রতীক নিয়ে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর গত ৭ মার্চ শপথ নিয়ে সংসদে যোগ দেন। সিলেট-২ আসন থেকে গণফোরামের প্রতীক নিয়ে নির্বাচিত মোকাব্বির খানও গত ২ এপ্রিল শপথ নেন।