বিশ্বজিৎ হত্যায় ২ জনের ফাঁসি বহাল

0
525
blank
blank

ঢাকা: বিশ্বজিৎ দাস হত্যা মামলায় দুই জনের ফাঁসি বহাল রেখেছেন হাইকোর্ট। এছাড়া ১৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড ও চারজনকে খালাস দিয়েছেন আদালত। এর আগে নিম্ন আদালতে ৮ জনকে ফাঁসি ও ১৩ জনকে যাবজ্জীবন দণ্ড দেয়া হয়। রোববার বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। রায়ে আদালত রফিকুল ইসলাম শাকিল ও রাজন তালুকদারকে দেয়া নিম্ন আদালতে ফাঁসির রায় বহাল রাখেন।

নিম্ন আদালতে ফাঁসির দণ্ড পাওয়া মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, মীর মো. নূরে আলম লিমন, জিএম রাশেদুজ্জামান শাওনসহ ১৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া নিম্ন আদালতে মৃত্যুদণ্ড দেয়া সাইফুল ইসলাম, কাইয়ুম মিঞা টিপুসহ ৪ জনকে মামলা থেকে খালাস দেয়া হয়।

চলতি বছরের ১৬ মে বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ নিশ্চিতকরণ) ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল শুনানি শুরু হয়।

নিম্ন আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- এএইচএম কিবরিয়া, ইউনুস আলী, তারিক বিন জোহর তমাল, গোলাম মোস্তফা, আলাউদ্দিন, ওবায়দুর কাদের তাহসিন, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল-আমিন, রফিকুল ইসলাম, মনিরুল হক পাভেল, মোশাররফ হোসেন ও কামরুল হাসান।

হাইকোর্ট মামলার তদন্তকর্মকর্তা এসআই জাহিদুল হক ও ময়নাতদন্তকারী ডাক্তার মাকসুদকে দায়িত্বে অবহেলার জন্য বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন।