ভালো শিক্ষকদের ক্লাসরুমেই ভালো হতে হবে: শিক্ষামন্ত্রী

0
1028
blank
blank

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষাক্ষেত্রে কোচিং বাণিজ্য বন্ধে অভিভাবকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন। তিনি শিক্ষকদের উদ্দেশে বলেন, ভালো শিক্ষকদের ক্লাসরুমেই ভালো হতে হবে, কোচিং সেন্টারে নয়। কতিপয় শিক্ষক নামধারী অসাধু ব্যক্তি-পরিচালিত কোচিং বাণিজ্যের বিরুদ্ধে অভিভাবকরা ঐক্যবদ্ধ হলে ক্লাসরুম শিক্ষা কার্যক্রমে এসব শিক্ষকের জবাবদিহিতা নিশ্চিত করা গেলে শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘব করা সম্ভব হবে।

শিক্ষামন্ত্রী রোববার পুরনো ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের একাদশ শ্রেণীর নবীন বরণ অনুষ্ঠানে বক্তৃতায় এ কথা বলেন। কলেজ অধ্যক্ষ অধ্যাপক শেখ আবদুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় এমপি কাজী ফিরোজ রশিদসহ স্থানীয় আওয়ামী লীগ ও কলেজ ছাত্রলীগের নেতারা বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন বেতন স্কেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাথে সরকারি-বেসরকারি শিক্ষকদের বেতন ভাতাও দ্বিগুণের বেশি বৃদ্ধি করা হয়েছে। সৃজনশীল পদ্ধতিসহ ক্লাসরুমে শিক্ষাদানের আধুনিক প্রযুক্তির ওপর শিক্ষকগণ সারা বছর বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা ও প্রশিক্ষণ গ্রহণ করে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের ক্লাসরুমে না পড়িয়ে কোচিং সেন্টারে ট্র্যাপ করবেন- এটা মেনে নেয়া যায় না। শিক্ষামন্ত্রী বলেন, অভিভাবকদের সহযোগিতা পেলে এ ধরণের শিক্ষক নামধারীদের কোচিং ব্যবসা সম্পূর্ণ নির্মূল করা সম্ভব।