মায়ানমারে রোহিঙ্গাদের উপর অমানবিক অত্যাচার হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

0
961
blank

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি বলেছেন, মায়ানমারে রোহিঙ্গাদের উপর অমানবিক অত্যাচার হচ্ছে। সে জন্য তারা নিপিড়ন সহ্য করতে না পেরে বাংলাদেশে ঢুকার একটা প্রচেষ্টা চালাচ্ছে। আমাদের বিজিবি ও কোষ্টগার্ড তাদের প্রচেষ্টাকে নিবৃত্ত করছে। তারপর আমাদের বিশাল একটা বর্ডার লাইন আছে যেখানে এখনো কয়েকটি জায়গায় বিজিবির চৌকি নেই। কাজেই কিছু রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে। শনিবার বেলা সাড়ে ১১টায় নওগাঁ শহরের নওযোয়ান মাঠে নওগাঁ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রি’র উদ্যোগে বাজার ব্যবসা নিরাপত্তায় সিসি ক্যামেরা কার্যক্রমের উদ্ধোধনে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এসব কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, যেসব রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে তাদেরকে আমরা চিকিৎসা দিয়ে মানবিক সহযোগীতা দিয়েছি। এছাড়া বিজিবি এবং মায়ানমার বর্ডার গার্ডের সঙ্গে আলাপ আলোচনা করে যে কোন সময় তাদেরকে তাদের দেশে ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি আছে। এছাড়া মাননীয় পররাষ্ট্র মন্ত্রী বলে দিয়েছেন যে, সবাই যেন প্রচেষ্টা নেয় এবং এ ধরনের নিপিড়ন না হয়। ইতোমধ্যে হাফ মিলিয়ন রোহিঙ্গা আমাদের দেশে রয়েগেছে। কাজেই আগের গুলো নিয়ে আমরা হিমশিম খাচ্ছি। আরো যদি আসে তাহলে দেশে একটা অপ্রীতিকর অবস্থা সৃষ্টি হবে।
চেম্বারের সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেলের সভাপতিত্বে এসময় জাতীয় সংসদের হুইপ অ্যাড. শহীদুজ্জামান সরকার এমপি, ইসরাফিল আলম এমপি, ছলিম উদ্দিন তরফার সেলিম এমপি, সাবেক এমপি শাহিন মনোয়ারা হক, ডিআইজি খোরশেদ আলম, জেলা প্রশাসক আমিনুল ইসলাম, পুলিশ সুপার মোজাম্মেল হক বিপিএম, পিপিএম, চেম্বারের পরিচালক মোস্তাফিজুর রহমান সহ আওয়ামীলীগের নেতৃবৃন্দ, চেম্বারের বিভিন্ন সদস্য ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। নওগাঁ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রির পক্ষ থেকে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন স্থানে প্রায় ৫২টি সিসি ক্যামেরা স্থাপন করা হবে এবং এগুলো জেলা পুলিশের পক্ষ থেকে মনিটর করা হবে।
এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি রিমোট টিপে সিসি ক্যামেরার উদ্বোধন করেন। উদ্ধোধনে তিনি বলেন, বাংলাদেশ সেই দিনটির জন্য আমরা অপেক্ষা করছি ও হৃদয়ে ধারন করছি প্রধান মন্ত্রী যে স্বপ্ন আমাদের দেখিয়েছেন ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে। উন্নয়নের মহাসড়কে দেশ যে গতিতে এগিয়ে চলছে তাতে মনে হয় ৪১’সালের আগেই হবে যাবে। সতসঙ্গে ও এক সঙ্গে চলতে পারছি বলেই আমাদের এতো উন্নয়ন।
তিনি বলেন, সিসি ক্যামেরা নিরবে কাজ করে যায়। ডিজিটাল ক্যামেরা আছেই বলেই আমরা অনেক কিছু নিরাপদ মনে করছি। সিসি ক্যামেরা স্থাপন করায় আজ থেকে নওগাঁ নিরাপত্তার চাদরে আবৃত হলো। পরে বিকেলে জেলার নিয়ামতপুর উপজেলায় নতুন থানা কমপ্লেক্স প্রায় সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত ভবনটির উদ্বোধন করেন তিনি।