যেখানে ইচ্ছে চুমু দিতে না পারলে কিসের প্রেম!

0
986
blank
blank

‘নারীবিদ্বেষী’, ‘পুরুষতান্ত্রিক’ সিনেমা আখ্যা দিয়ে চিত্রসমালোচকদের অনেকেই কঠোর সমালোচনা করলেও বক্স অফিসে ব্লকবাস্টার হয়েছে শহিদ কাপুরের নতুন সিনেমা ‘কবির সিং’। বিশেষ করে নারীবাদীরা কঠোর সমালোচনা করছেন এই ছবির। এবার সমালোচনার জবাব দিলেন পরিচালক সন্দীপ রেড্ডি বাঙ্গা।

মুক্তির পর ১৫ দিন পার হলেও ভারতের বক্স অফিসে শাসন জারি রেখেছে ‘কবির সিং’। থামার কোনো লক্ষণ নেই। সন্দীপ রেড্ডি বাঙ্গা পরিচালিত এ ছবির নায়িকা ‘লাস্ট স্টোরিস’ খ্যাত কিয়ারা আদভানি। একই পরিচালকের তেলেগু হিট ‘অর্জুন রেড্ডি’র হিন্দি ভার্সন ‘কবির সিং’। দুই সপ্তাহে এ ছবির আয় ২২০ কোটির বেশি।

চিত্রসমালোচকদের ‘পরজীবী’ আখ্যা দিয়ে সাম্প্রতিক সাক্ষাৎকারে পরিচালক সন্দীপ রেড্ডি বাঙ্গা বলেছেন, ‘সম্ভবত তাঁদের কখনো ঠিকঠাক ভালোবাসার অভিজ্ঞতা হয়নি। তাঁরা শুধু নারীবাদী দিকটাই দেখছেন, এর বাইরে কিছুই বলছেন না। ওরা (সমালোচক) আমাকে ঘৃণা করেন।’

‘কবির সিং’ সিনেমার নামভূমিকায় রয়েছেন শহিদ কাপুর। আর প্রীতির চরিত্রে কিয়ারা আদভানি।

সিনেমার গল্পে রয়েছে, সাবেক প্রেমিকা প্রীতির অন্যত্র বিয়ের পর ছন্নছাড়া হয়ে যায় কবির সিং। এরপর আত্মবিধ্বংসী পথ বেছে নেয় কবির। সারাক্ষণ মদ আর ধূমপানে আসক্ত হয়ে পড়ে। হয়ে পড়ে আত্মনিয়ন্ত্রণহীন।মারপিটের দৃশ্যও রয়েছে। শহিদ ও কিয়ারার চুমুর দৃশ্য ঝড় তুলেছে অন্তর্জালে।

একটি দৃশ্যে দেখা যায়, প্রীতির পরিবার যখন কবিরকে প্রত্যাখ্যান করে, তখন কবিরকে ছেড়ে না যাওয়ার জন্য প্রীতি অনুরোধ করে। তবুও প্রত্যাখ্যানের রাগে-ক্ষোভে প্রীতিকে রাস্তায় প্রকাশ্যে চড় মারে কবির।

সিনেমায় শারীরিক নির্যাতন প্রসঙ্গে সন্দীপ বলেন, ‘সে (কিয়ারা) ওকে (কবির) চড় মারে কারণ ছাড়াই। কিন্তু ওকে চড় মারার পেছনে তো কবিরের কারণ আছে। যদি নিজ নারীকে আপনি চড়ই মারতে না পারেন, যেখানে ইচ্ছে ছুঁতে না পারেন, চুমু দিতে না পারেন, তবে সেখানে আমি আবেগই দেখি না।’

সমালোচকদের ‘দ্বৈতনীতিকেও’ তিরস্কার করেন পরিচালক সন্দীপ রেড্ডি। বলেন, এঁরাই রাজকুমার হিরানির ‘সঞ্জু’ ছবিটির প্রশংসা করেছিলেন। সন্দীপের ভাষায়, “রাজীব মাসান্দ ‘সঞ্জু’ সিনেমাকে ৩.৫ (তারকা) দিয়েছিলেন। ‘সঞ্জু, কোথায় আমার মঙ্গলসূত্র?’ এর পর কী হলো, আপনি গলার স্বর বাড়ালেন। সবাই এটাকে পছন্দ করল। কিন্তু যখন সে (সঞ্জু) বলল, ৩০০ মেয়ের সঙ্গে শুয়েছে, আমরা সবাই আনন্দে ফেটে পড়লাম, থিয়েটারে হুইসেল বাজালাম।”

বলিউড তারকা সঞ্জয় দত্তের জীবনীভিত্তিক সিনেমা ‘সঞ্জু’। এতে সঞ্জয়ের চরিত্রে অভিনয় করেছিলেন রণবীর কাপুর।

তবে ভালোবাসা সম্পর্কে পরিচালকের মতকে অনেকে প্রশংসা করলেও সমালোচনাও কম হচ্ছে না অন্তর্জালে।

গত ২১ জুন ভারতের তিন হাজার ১২৩টি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পায় ‘কবির সিং’। মুক্তির ১৬ দিনে ‘কবির সিং’ আয় করেছে ২২৫ কোটি রুপি। সূত্র : ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস