শিগগিরই আন্দোলনের ডাক আসবে: নজরুল ইসলাম খান

0
426
blank
blank

স্টাফ রিপোর্টার: দ্রুতই ‘গণতান্ত্রিক আন্দোলনের ডাক’ আসবে জানিয়ে প্রয়োজনে ‘ঝুঁকি নিয়ে’ রাজপথে নামতে নেতা-কর্মীদের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান। রোববার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক প্রতিবাদ সভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন। বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকুর মুক্তির দাবিতে ‘ঢাকাস্থ সিরাজগঞ্জ জেলার প্রাক্তন ছাত্রদল’ নেতারা এই সভার আয়োজন করে। নেতা-কর্মীদের উদ্দেশ্য করে নজরুল ইসলাম বলেন, শিগগিরই ডাক আসবে। গণতান্ত্রিক লড়াই-আন্দোলনে অংশ নিতে আপনারা প্রস্তুতি নিন।
‘প্রয়োজনে ঝুঁকি নিয়ে খালেদা জিয়ার নেতৃত্বে জনগণকে সম্পৃক্ত করে লড়াইয়ের ময়দানে নামতে হবে। কারণ শুধু ক্ষমতায় টিকে থাকতে বাংলাদেশে গণতন্ত্রের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ যা যা করার প্রয়োজন আওয়ামী লীগ সেই অগণতান্ত্রিক কাজ আরো করে যাবে,’ বলেন বিএনপির এই নীতিনির্ধারক।
আওয়ামী লীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না, মন্তব্য করে তিনি বলেন, তাই জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিদের অর্পিত দায়িত্ব পালন করতে দিচ্ছে না তারা।
সরকারকে উদ্দেশ করে বিএনপির এই নেতা বলেন, একটি কথা খুব স্পষ্ট, এই অপকৌশলে জনরায়কে অগ্রাহ্য করার প্রবণতা গণতান্ত্রিক সমাজে বেমানান। এর পরিণতি নিশ্চিহ্ন হওয়া।
দেশের মানুষ এই সরকারের বিদায়ের মাধ্যমে পরিবর্তন চায় দাবি করে বিএনপির এই নীতি নির্ধারক বলেন, তারা (জনগণ) আওয়ামী লীগ সরকারের বিকল্প হিসেবে বিএনপিকে মনে করছে। তাই ক্ষমতা হারানোর ভয়ে আওয়ামী লীগ নির্বাচন দিতে চায় না।
আওয়ামী লীগ জোর করে ক্ষমতায় টিকে থাকতে চায় অভিযোগ করে নজরুল বলেন, ‘তারা (আওয়ামী লীগ) ভালো করেই জানে অতীতে বাকশাল প্রতিষ্ঠা করে রক্ষীবাহিনী দিয়ে অত্যাচার নির্যাতন করায় ক্ষমতায় যেতে তাদের ২১ বছর লেগেছে। এবার জনগণের ওপর ছেড়ে দেওয়া হলে আবার কখন কবে ক্ষমতায় যাবে তার হিসাব নাই।
এ সময় তিনি আরো বলেন, বিএনপি গণতন্ত্র ব্যতীত অন্য কোনো নীতিতে বিশ্বাস করে না বলেই ২০০৮ সালে নির্বাচনে অংশ নিয়েছিল। কারণ বিএনপি মনে করে, একটি অনির্বাচিত ও অগণতান্ত্রিক সরকারের চেয়ে নির্বাচিত সরকার ভালো। কিন্তু বর্তমান শাসকদল আওয়ামী লীগের এখন অপকৌশল নির্বাচনে নিজেদের পছন্দের ফলাফল নিয়ে আসার অভ্যাসে পরিণত হয়েছে।
বিএনপির সহপ্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীমের সভাপতিত্বে বক্তব্যে দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম এবং প্রাক্তন ছাত্রনেতা আব্দুল খালেক প্রমুখ।