শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে জাতি

0
534
blank

ঢাকা : বিনম্র শ্রদ্ধা, ভালোবাসা আর গভীর শোকাবহ পরিবেশে জাতি স্মরণ করছে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। দিবসের শুরুতেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে লাখো মানুষ সমবেত হয় রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের সামনে। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে তারা জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় প্রতিকৃতিতে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় তারা ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন এবং দোয়া ও মোনাজত করেন।

এর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের কেন্দ্রীয় নেতা এবং মন্ত্রিসভার সিনিয়র সদস্যদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এর পর সর্বস্তরের মানুষের জন্য ধানমন্ডি ৩২ নম্বর চত্বর উন্মুক্ত করে দেওয়া হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতা বিরোধী দেশি-বিদেশি ষড়যন্ত্রকারি ঘাতকচক্র সপরিবারে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করে। বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান।

এদিকে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস দেশব্যাপী সরকারিভাবে পালিত হচ্ছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের দলীয় কার্যলয়সহ সব প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো কতাকা উত্তোলন করা হয়। দিসব উপলক্ষে আগের দিন বুধবার সন্ধ্যার পর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বাজতে থাকে। আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের পক্ষ থেকে পাড়া-মহল্লায় দুঃস্থদের মধ্যে খাদ্য বিরতণ করা হচ্ছে।

এদিকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে ভোর থেকেই বুকে কালো ব্যাচ ধারণ করে ঢাকা মহানগরের বিভিন্ন থানা, ওয়ার্ড, পাড়া-মহল্লা থেকে মানুষ আসেন ধানমন্ডির ৩২ নম্বরে। সকাল ৭টার মধ্যে ধানমন্ডি ৩২ নম্বর এলাকা জনসমুদ্রে পরিণত হয়। রাসেল স্কয়ার থেকে কালাবাগান, সোবহানবাগ, স্কয়ার হাসপাতাল পুরো এলাকায় লাখো জনতার ঢল নামে।

ধানমন্ডি ৩২ নম্বরে শ্রদ্ধা জানানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যান বনানী কবরস্থানে। সেখানে তিনি ১৫ আগস্টে বঙ্গবন্ধুর সঙ্গে নির্মম হত্যাকান্ডের শিকার তার পরিবারের সদস্যদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারাও বনানীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।