‘ষোলোআনা মুক্তি’ পেতে একতাবদ্ধ থাকতে হবে: ড. কামাল

0
591
blank
blank

ঢাকা : সংবিধানে ঘোষিত মানুষের মৌলিক আদায়ের লড়াইয়ে একতাবদ্ধ হলে তবেই ‘ষোলোআনা মুক্তি’ আসবে বলে মন্তব্য করে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, যারা জনগণকে ঐ অধিকার থেকে বঞ্চিত রাখছে তারাই সংবিধানবিরোধী কাজ করছে। সংবিধানে স্বাধীনতার লক্ষ্য সম্পর্কে বলা আছে। বলা আছে- জনগণ সব ক্ষমতার মালিক। এ মালিকানা থেকে যদি কেউ তাদের বঞ্চিত করে তবে তারা সংবিধানবিরোধী কাজ করছে, স্বাধীনতাবিরোধী কাজ করছে। মঙ্গলবার সকালে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে এসে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বাধীনতা দিবসে এসে কামাল হোসেন স্মরণ করেন তার রাজনৈতিক গুরু বঙ্গবন্ধুকে। তিনি বলেন, বঙ্গবন্ধু সবসময় বলতেন, ঐক্য ধরে রাখতে হবে। তার অসাধারণ নেতৃত্বেই জাতি একতা ধরে রাখতে পেরেছিল।

বাকশালীয় শাসন ব্যবস্থা কায়েম হতে চলেছে বলে বিএনপি নেতারা যে অভিযোগ করছেন, তার প্রেক্ষিতে কামাল হোসেন বলেন, একনায়কতন্ত্র যেন না আসে সেটাই ঐক্যবদ্ধভাবে সবাইকে নিশ্চিত করতে হবে। আমরা তো বঙ্গবন্ধুর নেতৃত্বে সংবিধানে বহুদলীয় গণতন্ত্রের কথা লিখেছিলাম। ষোলোআনা মুক্তি পেতে গেলে আমাদের ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে। গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা ও শাসন ব্যবস্থা কার্যকর ও বাস্তবে রূপ দিতে আমাদের আন্দোলন চালিয়ে যেতে হবে।