সবার জন্য পেনশনের ব্যবস্থা করবে সরকার: অর্থমন্ত্রী

0
917
blank
blank

নিজস্ব প্রতিবেদক: দেশের সকল নাগরিকের জন্য পেনশন ব্যবস্থা করবে সরকার। আগামী বাজেটে এ বিষয়ে ‘ইউনিভার্সল পেনশন’ ব্যবস্থার রূপরেখা দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে পেনশনভোগীদের সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে অর্থ পরিশোধের পরীক্ষামূলক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানিয়েছেন।

অর্থমন্ত্রী বলেন, এখন থেকে আর কাউকে তার পেনশনের হিসাব করা, পেনশন নেয়া -এগুলো চিন্তা-ভাবনা করতে হবে না। ইট ইজ ইন কিপিং উইথ দ্য ফিলোসফি অব দ্য স্টেট। কারণ, এখন ফিলোসফি হলো যত সিটিজেন আছে সবাইকে একটা সুযোগ করে দিতে হবে। এটা ইউনিভার্সল পেনশন, যেটা আমরা মোর অল লেস কমিটেড, যে কোনো সময় হয়তো সেটা হবে।

তিনি বলেন, এ জন্য আগামী বাজেটে আই অ্যাম থিঙ্কিং অ্যান্ড অ্যানাউন্সিং। আমরা পেনশন সিস্টেমের যেটা করলাম, এটা নিয়ে দেশের প্রত্যেক নাগরিক বেনিফিটেড হবে। কারণ জাতীয় পেনশন পদ্ধতিতে সকলকে ইনকর্পোরেট করা হবে। ১৬ কোটি মানুষ উড বি ইনকর্পোরেটেড ইন দ্য ন্যাশনাল পেনশন সিস্টেম।

এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমি তো আগেও বলেছি আমরা চিন্তা করছি, পেনশন সিস্টেম ফর দ্য হোল ন্যাশন। আমি সেটার রূপরেখাটা অ্যানাউন্স করব।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম উপস্থিত ছিলেন।